ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইউক্রেনে ক্ষতিগ্রস্ত জাহাজ দেশে ফেরাতে বলেছে সংসদীয় কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, জুন ২, ২০২২
ইউক্রেনে ক্ষতিগ্রস্ত জাহাজ দেশে ফেরাতে বলেছে সংসদীয় কমিটি

ঢাকা: ইউক্রেন যুদ্ধে ক্ষেপণাস্ত্র হামলার শিকার বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) ক্ষতিগ্রস্ত জাহাজ দ্রুত দেশে ফেরাতে বলেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (২ জুন) জাতীয় সংসদের নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪৫তম বৈঠকে (বিশেষ সভা) এ নির্দেশনা দেওয়া হয়।

মেজর (অব.) রফিকুল ইসলামের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয় বৈঠকে কমিটির সদস্য নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, মাহফুজুর রহমান, এম আব্দুল লতিফ, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এবং এস এম শাহজাদা অংশ নেন।

কমিটি ইউক্রেন যুদ্ধে ক্ষতিগ্রস্ত বিএসসির জাহাজের তদন্ত কমিটিতে মন্ত্রণালয়কে দ্রুত একজন মেরিটাইম আইনজীবী নিয়োগ করার সুপারিশ করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যুক্ত হয়ে জাহাজে ক্ষেপণাস্ত্র হামলার শিকার হওয়ার কারণ উদঘাটন করে জাহাজ দ্রুত দেশে ফেরাতে পদক্ষেপ নিতে সিদ্ধান্ত নেওয়ার সুপারিশ করে। কমিটি নিহত থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমানের আত্মার মাগফেরাত কামনা ও শোকাহত পরিবারের প্রতি সহমর্মিতা প্রকাশ করে।

বৈঠকে গত ২৩ মে একটি দৈনিক জাতীয় পত্রিকায় সচিত্র একটি প্রতিবেদনে প্রকাশিত ‘দখল দূষণে চট্টগ্রামের কর্ণফুলী নদীর প্রশস্ততা ও গভীরতা কমছে। বড় অংশজুড়ে জেগেছে চর। ভাটার সময় আটকে যায় নৌযান’। সংবাদটিতে ভুল তথ্য প্রকাশ করেছে বলে কমিটি চট্টগ্রাম বন্দর ও মন্ত্রণালয়কে সঠিক তথ্য উপাত্ত উপস্থাপনার মাধ্যমে বিস্তারিত তথ্য তুলে ধরায় ধন্যবাদ জানায়।

কর্ণফুলী নদীর সঙ্হে সংযুক্ত নিষ্কাশন খালসমূহে প্রয়োজনীয় ট্র্যাপ নির্মাণে দ্রুত পদক্ষেপ নিতে সেই সাথে নদীরক্ষায় ড্রেজিংয়ের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনায় বন্দর কর্তৃপক্ষ ও মন্ত্রণালয়কে জোরালো পদক্ষেপ নেওয়ার সুপারিশ করে।

ঢাকার সন্নিকটে বুড়িগঙ্গা নদী এক বছরের মধ্যে দূষণমুক্ত করার সুপারিশ এবং শিল্প মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়কে সঙ্গে নিয়ে যৌথভাবে কাজ করার উদ্যোগ নেওয়ার সুপারিশ করে কমিটি।

এছাড়া পরিবেশ উন্নয়নে স্কুলে শিশুদের সম্পৃক্ত করে পরিবেশ রক্ষায় তাদের অবদানে পুরষ্কৃত করার ও শিক্ষা মন্ত্রণালয়কে পরিবেশ রক্ষায় করণীয় কার্যাবলি কারিকুলামে অন্তভুর্ক্ত করতে চিঠি পাঠানোর বিষয়ে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে সন্দ্বীপ উপজেলার কুমিড়া-গুপ্তছড়া নৌরুটের যাত্রী পারাপারের সমস্যা নিয়ে সংসদ সদস্য মাহফুজুর রহমানের (২৮০-চট্রগ্রাম-৩) চিঠির ওপর আলোচনা অনুষ্ঠিত হয়। মানুষের দুর্দশা কমাতে দ্রুত সন্দ্বীপে হোবার ক্রাফ্ট দেওয়ার বিষয়ে সুপারিশ করে।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব ও অতিরিক্ত সচিব, চট্টগ্রাম বন্দর কতৃর্পক্ষের চেয়ারম্যান, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের সচিব, নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, জুন ০২, ২০২২
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।