ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইভিএম নিয়ে অপপ্রচারকারীকে চিহ্নিত করতে চট্টগ্রামের ডিসিকে নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, মে ৩১, ২০২২
ইভিএম নিয়ে অপপ্রচারকারীকে চিহ্নিত করতে চট্টগ্রামের ডিসিকে নির্দেশ

ঢাকা: আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে অপপ্রচারের ঘটনায় দায়ীকে চিহ্নিত করতে চট্টগ্রামের জেলা প্রশাসককে (ডিসি) নির্দেশ দিল নির্বাচন কমিশন (ইসি)।

সম্প্রতি জেলার বাঁশখালী উপজেলার চাম্বল ইউপি নির্বাচনের প্রার্থী মুজিবুল হক চৌধুরীর বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচার চালানোর অভিযোগ ওঠে।

ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান মঙ্গলবার (৩১ মে) এ তথ্য জানান।

তিনি বলেন, আগামী ১৫ জুন ২০২২ তারিখে অনুষ্ঠিতব্য চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলার চাম্বল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রার্থী মুজিবুল হক চৌধুরীর ইভিএমের ভোট সম্পর্কে ফেইসবুকে অপপ্রচারের বিষয়ে যাচাইসহ প্রকৃত ঘটনা, দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে ২৪ ঘণ্টার মধ্যে প্রতিবেদন পাঠাতে চট্টগ্রামের জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে কুমিল্লা সিটি কর্পোরেশস (কুসিক) নির্বাচনের আওয়ামী লীগের প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ উঠলেও সংশ্লিষ্ট ডিসিকে তদন্ত করে প্রতিবেদন পাঠানোর জন্য বলে ইসি। একই দিনে ঘটনার সতত্যা পাওয়ার প্রতিবেদন পাঠায় জেলা প্রশসক। যার ভিত্তিতে সেই প্রার্থীর বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা না নিয়ে সতর্ক করে নির্বাচন কমিশন। একই ঘটনার পুনরাবৃত্তি না ঘটানোর জন্য হুঁশিয়ারি দেওয়া হয় আওয়ামী লীগের মেয়র প্রার্থীকে।

বর্তমান কমিশন ইভিএম নিয়ে ইতোমধ্যে বিশেষজ্ঞদের মতামত নিয়েছে। তারা মেশিনটি পারফেক্ট ও নির্ভরযোগ্য বলেছেন। বর্তমানে রাজনৈতিক দলগুলোর মতামত নেওয়ার দিকে যাচ্ছে সংস্থাটি।

বর্তমানে ইসির হাতে ১ লাখ ৫৪ হাজার ইভিএম আছে। এই সংখ্যক মেশিন দিয়ে সর্বোচ্চ ১০০ আসনে দ্বাদশ সংসদ নির্বাচন করা যাবে।


বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, মে ৩১, ২০২২
ইইউডি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।