ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

কুমার নদে বালু উত্তোলন, হুমকিতে কোটি টাকার সড়ক!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, মে ২৯, ২০২২
কুমার নদে বালু উত্তোলন, হুমকিতে কোটি টাকার সড়ক!

ফরিদপুর: ফরিদপুরের সালথা উপজেলার ঐতিহ্যবাহী কুমার নদ থেকে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে অবাধে চলছে বালু উত্তোলন। এতে নদের দুই পাড়ে থাকা কোটি কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা পাকা সড়ক হুমকির মুখে পড়েছে।

যেকোনো সময় সড়কে ফাটল কিংবা ভেঙে নদের ভেতর পড়ে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।

কুমার নদের দুই পাড়ের বাসিন্দারা অভিযোগ করে বলেন, মাত্র কয়েক মাস আগে কোটি কোটি টাকা খরচ করে নদের দুই পাড়ে থাকা পাকা সড়ক সংস্কার করেন কর্তৃপক্ষ। সেই সড়ক দুটি এখন চরম ঝুঁকিতে। কারণ কয়েক মাস আগে নদটি খনন করেন পানি উন্নয়ন বোর্ড। নদ খননের পর দুই পাড় ধসের আশঙ্কায় রয়েছে এমনিতেই। এরই মধ্যে আবার নতুন করে কয়েকদিন ধরে নদের ভেতর ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে বিক্রি করছে একটি মহল।  

সরেজমিনে দেখা যায়, উপজেলার মাঝারদিয়া ইউনিয়নের কুমারপট্টি এলাকায় কুমার নদের ভেতর অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করছেন দুলাল নামে এক ড্রেজার মালিক। তিনি বলেন, ইউএনওর নির্দেশে বালু উত্তোলন করে সরকারি ঘর নির্মাণের কাজে ব্যবহার করা হচ্ছে। তবে এই ড্রেজার মেশিনটি দিয়ে এখন বালু উত্তোলন বন্ধ রয়েছে।

রোববার দুপুরে গট্টি ইউনিয়নের জয়ঝাপ গ্রামের ইমাম বাড়ির সামনে গিয়ে দেখা যায়, কুমার নদের মাঝে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে আশ্রয়ন প্রকল্পের ঘরে দিচ্ছেন খোকন নামে এক ড্রেজার মালিক। বালু উত্তোলনের বিষয়ে ফোনে তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী তৌহিদুর রহমান বলেন, সড়কের পাশে কুমার নদে যেখানে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে, সেখানে আমি এখনই লোক পাঠাচ্ছি। বালু উত্তোলনের ফলে সড়ক ঝুঁকিপূর্ণ হলে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবো।

এ ব্যাপারে জানতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. তাছলিমা আক্তারকে ফোন করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, মে ২৯, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।