ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশে মোট বাজেটের ১৮ শতাংশ ব্যয় হয় সামাজিক নিরাপত্তায়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৪ ঘণ্টা, মে ২৯, ২০২২
দেশে মোট বাজেটের ১৮ শতাংশ ব্যয় হয় সামাজিক নিরাপত্তায় খন্দকার আনোয়ারুল ইসলাম

হবিগঞ্জ: দেশে মোট বাজেটের ১৮ শতাংশ অর্থ জাতীয় সামাজিক নিরাপত্তায় ব্যয় করা হয় বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।  

শনিবার (২৮ মে) হবিগঞ্জের একটি রিসোর্টে জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশল বাস্তবায়ন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

সচিব বলেন, সরকারের গুদামে সাধারণত ১৫ থেকে ১৬ লাখ মেট্রিক টন চাল মজুদ থাকে। কিন্তু করোনা মহামারিতে ব্যাপকভাবে বিতরণের কারণে এবার চালের মজুদ কমেছে। সরকার এই ঝুঁকি নিয়েছে অস্বচ্ছল মানুষের নিরাপত্তা বিবেচনায়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, সফলভাবে করোনাভাইরাস মোকাবেলার মধ্য দিয়ে বাংলাদেশ উদাহরণ সৃষ্টি করেছে। এ কাজে অন্যান্য পেশাজীবীদের সঙ্গে সংবাদকর্মীরাও ভূমিকা পালন করেছেন। এখন বিশ্বের বিভিন্ন দেশে মাঙ্কিপক্স আক্রান্ত রোগী সনাক্তের পর দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিশেষজ্ঞরা এনিয়ে কাজ শুরু করেছেন।  

তিনি বলেন, দেশজুড়ে দারিদ্রসীমার নিচে থাকা আরো মানুষকে পর্যায়ক্রমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর দেওয়া হবে।

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে কর্মশালায় সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ বিভাগের সংস্কার ও সমন্বয় বিভাগের সচিব মোহাম্মদ সামছুল আরেফিন। বক্তব্য রাখেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ রাহাত আনোয়ার, ইউরোপিয় ইউনিয়নের প্রধান সমন্বয়ক মাউরিজিয়ান চিয়েন ও মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব মোহাম্মদ খালেদ হাসান।

বাংলাদেশ সময়: ০১৩৪ ঘণ্টা, মে ২৯, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।