ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাঁওতাল-বাঙালি নারীদের বিক্ষোভ-সমাবেশ

গোবিন্দগঞ্জে ইপিজেড নির্মাণের সিদ্ধান্ত বাতিলের দাবি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, মে ২৮, ২০২২
গোবিন্দগঞ্জে ইপিজেড নির্মাণের সিদ্ধান্ত বাতিলের দাবি

গাইবান্ধা: সাঁওতালদের রক্তভেজা তিন ফসলি জমিতে রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড) নির্মাণের সিদ্ধান্ত বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন সাঁওতাল-বাঙালি নারীরা। শনিবার ( ২৮ মে)  দুপুরে জেলার গোবিন্দগঞ্জ উপজেলার কাটামোড় এলাকায় এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এর আগে  সাঁওতাল পল্লী মাদারপুর ও জয়পুর গ্রাম থেকে মিছিল নিয়ে গোবিন্দগঞ্জ-দিনাজপুর সড়ক প্রদক্ষিণ করেন সাঁওতাল-বাঙালি নারীরা।

সভায় সভাপতিত্ব করেন বাঙালি নারী নেত্রী ওমেদা বেগম। এতে বক্তব্য রাখেন সাঁওতাল নেত্রী প্রিসিলা মুরমু, নমিতা টুডু, অলিভিয়া হেমব্রম, শারমিন মার্ডি, মমতা হেমব্রম, রাজমনি হেমব্রম, সাঁওতাল নেতা সুফল হেমব্রম প্রমুখ।

বক্তারা সাঁওতাল-বাঙালিদের বাপ-দাদার সম্পত্তি তিন ফসলি জমিতে প্রস্তাবিত ‘রংপুর ইপিজেড নির্মাণের সিদ্ধান্ত বাতিল করে অন্য এলাকায় করার দাবি জানান।

তারা বলেন,  জমি রক্ষার আন্দোলন করতে গিয়ে আমাদের তিন সাঁওতাল জীবন দিয়েছেন, এই জমিতে আমরা ইপিজেড করতে দেব না। একই সঙ্গে তারা তিন সাঁওতাল হত্যা ও সাঁওতালদের বাড়িতে অগ্নিসংযোগ ও লুটপাটের বিচারের দাবি জানান।

সাহেবগঞ্জ ও বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সাঁওতাল-বাঙালি নারীরা এ কর্মসূচির আয়োজন করে।

প্রসঙ্গত,  ২০১৬ সালের ৬ নভেম্বর চিনিকল কর্তৃপক্ষ ও পুলিশ এসব জমিতে উচ্ছেদ অভিযান চালাতে গেলে সাঁওতালদের সঙ্গে সংঘর্ষ হয়। এতে তিনজন নিহতসহ কয়েক জন  সাঁওতাল আহত হন।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, ২৮ মে, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।