ঢাকা, শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

জাতীয়

বাঙালি জাতির মাঝে বেঁচে থাকবেন গাফফার চৌধুরী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, মে ২৮, ২০২২

ঢাকা: কালজয়ী গান `আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি' ও কর্মের মাধ্যমে বিশিষ্ট সাংবাদিক কলামিস্ট আবদুল গাফফার চৌধুরী শুধু বাংলাদেশ নয়, পুরো বাঙালি জাতির মাঝে বেঁচে থাকবেন বলে মনে করছেন বিশিষ্টজনরা।

শনিবার (২৮ মে) দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারে আবদুল গাফফার চৌধুরীর মরদেহে শ্রদ্ধা জানাতে এসে এসব কথা বলেন তারা।

 

আবদুল গাফফার চৌধুরীর মরদেহে শ্রদ্ধা জানাতে এসে সাবেক সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নুর বলেন, আমাদের সবার প্রিয় গাফফার ভাই। তার প্রয়াণ একটি ইতিহাসের অবসান। তিনি একটি দীর্ঘ ইতিহাসের সাক্ষী। ইতিহাস নির্মাণের কারিগরও বটে। তিনি যেসময়টা পার করেছেন জীবনের, সেই সময়টি একদিকে গৌরবের অন্যদিকে বিষাদের। সংকটের, বিপদের। একদিকে আন্দোলন সংগ্রাম মুক্তিযুদ্ধ অন্যদিকে পঁচাত্তরের নিষ্ঠুরতম হত্যাকাণ্ড বঙ্গবন্ধু পরিবারের। এসব ইতিহাসের সাক্ষী আবদুল গাফফার চৌধুরী।

আসাদুজ্জামান নূর বলেন, ইতিহাসের পথচলায় তিনি ছিলেন একজন দীপ্ত পথচারী এই পদচারণা ছিল সাহসের এবং আপসহীন। একুশে ফেব্রুয়ারির সংগীতের কথা এখানে বারবার ওঠে এসেছে। এই সংগীত শুধু একুশের সংগীত না। এই সংগীত বাঙালির সংগীত। এটি বাংলাদেশের মানুষের হৃদয়ের গান। এই গানের ভেতর দিয়ে আমাদের মুক্তিযুদ্ধ, বাঙালির চেতনাকে ধারণ করেছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেভাবে বাঙালি জাতিকে উজ্জ্বীবিত করেছেন সেই চেতনাও এই গানের মধ্যে নিহিত। একারণে আমরা সবাই একটা কথা বলছি। বাঙালি যতদিন থাকবে এই গান আমাদের কণ্ঠে থাকবে। গাফফার ভাই তার লেখনী দিয়ে এদেশের রাজনীতি, সংস্কৃতি ও মানুষের জীবনকে ধারণ করেছেন। তিনি ছিলেন জাতির বিবেক।

বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু বলেন, যতদিন পৃথিবীতে বাঙালি জাতি থাকবে, যতদূর পৃথিবীর যে প্রান্তে বাঙালি জাতি থাকবে জাতিসত্তার মানুষেরা থাকবেন, বাংলাদেশ, ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ, মধ্য প্রাচ্য যেখানেই বাঙালি জাতি থাকুক, আবদুল গাফফার চৌধুরীর স্মৃতির প্রতি তারাই শ্রদ্ধা নিবেদন করবে। তার যে অবদান বাঙালি সত্তা বিনির্মাণে সেটি চিরদিন বাঙালি জাতি স্মরণ করবে, শুধু বাংলাদেশ নয়।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, মে ২৮, ২০২২
এসকেবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa