ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্রমিকদের মজুরি ন্যূনতম ২০ হাজার টাকা করার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, মে ২৭, ২০২২
শ্রমিকদের মজুরি ন্যূনতম ২০ হাজার টাকা করার দাবি

সাভার (ঢাকা): দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতির কারণে অবিলম্বে শ্রমিকদের জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা, মৌলিক অধিকার নিশ্চিত আসন্ন বাজেটে সংবিধান ও আইএলও কনভেনশন অনুসারে শ্রম আইন ও বিধিমালা প্রণয়নের দাবি জানিয়েছেন শ্রমিকরা।

শুক্রবার (২৭ মে) বিকেলে আশুলিয়া প্রেসক্লাবের হল রুমে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের উদ্যোগে এই সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র সাভার-আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি খাইরুল মামুন মিন্টুর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষ।

খাইরুল মামুন মিন্টু বলেন, শিল্পাঞ্চল আশুলিয়া হচ্ছে শ্রমিক আন্দোলনের সূতিকাগার। সারাদেশের শ্রমিকরা আশুলিয়ার দিকেই তাকিয়ে থাকেন। এর আগে প্রত্যেকটি মজুরি বৃদ্ধির আন্দোলনে এই অঞ্চলের শ্রমিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এবারও শ্রমিকদের ন্যূনতম ২০ হাজার টাকা মজুরির আন্দোলনেও আশুলিয়ার শ্রমিকদেরই মূল ভূমিকা পালন করতে হবে।

প্রধান অতিথি অ্যাডভোকেট মন্টু ঘোষ বলেন, ২০০৬ সালে গার্মেন্টস শ্রমিকদের আন্দোলনের মাধ্যমে তাদের অধিকার তারা নিশ্চিত করেছিল। শ্রমিকদের মজুরি এখনও অনেক কম। ন্যূনতম ৮ হাজার টাকা মজুরিতে একজন শ্রমিককে কষ্ট করে জীবনধারণ করতে হচ্ছে। দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতির কারণে এই মজুরিতে তাদের বেঁচে থাকা কঠিন হয়ে পড়েছে। তাই আগামী বাজেটে শ্রমিকদের জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা, রেশনিং, বাসস্থান, স্বাস্থ্য ও শিক্ষাসহ সামাজিক সুরক্ষা নিশ্চিত করে সংবিধান ও আইএলও কনভেনশন অনুসারে শ্রম আইন ও বিধিমালা প্রণয়ন করতে হবে।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের ঢাকা মহানগরের সম্পাদক আসলাম খান, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাবেক সভাপতি ইদ্রিস আলীসহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, মে ২৭, ২০২২
এসএফ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।