ঢাকা, মঙ্গলবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

জাতীয়

জলবায়ুর নেতিবাচক প্রভাব কমাতে ৯ দাবি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, মে ২৬, ২০২২
জলবায়ুর নেতিবাচক প্রভাব কমাতে ৯ দাবি

বাগেরহাট: বাগেরহাটে স্থানীয় জনগোষ্ঠীর জলবায়ুর নেতিবাচক প্রভাব ও ঝুঁকি কমাতে ৯ দফা দাবি উপস্থাপন করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্টাল ডেভেলপমেন্ট পার্টনারশিপ (সিডিপি)।  

বৃহস্পতিবার (২৬ মে) দুপুরে বাগেরহাট প্রেসক্লাবের সংবাদ সম্মেলনে সংস্থাটির পক্ষে এই দাবি উপস্থাপন করেন ভিলেজ রেজিলিয়েন্স কমিটির সভাপতি অধ্যক্ষ মনজুর রহমান।

 

এ সময় উদয়ন বাংলাদেশের নির্বাহী পরিচালক শেখ আসাদ, সিডিপির খুলনা বিভাগীয় সমন্বয়কারী এসএম ইকবাল হোসেন বিপ্লব, সিপিডি-স্পেস প্রকল্পের বাগেরহাট এরিয়া কোঅর্ডিনেটর মো. সিরাজুল ইসলাম, রামপাল উপজেলা সংগ্রাম সমন্বয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক প্রভাষক মো. বজলুর রহমান, সিডিপির এসএমএ রহিম ও শাহনাজ সুলথানা পলি উপস্থিত ছিলেন।

স্থানীয় জনগোষ্ঠীর জলবায়ু ঝুঁকি হ্রাসে সিডিপি‘র উপস্থাপিত দাবিগুলো হচ্ছে-
•    বিনা সুদে ও দীর্ঘমেয়াদী কিস্তিতে গৃহ ঋণের ব্যবস্থা করা 
•    নিরাপদ ও সুপেয় পানি নিশ্চিত করা 
•    ম্যানগ্রোভ ফরেস্টেশনের মাধ্যমে সবুজ বেষ্টনী গড়ে তোলা লবণাক্ততা হ্রাসে উদ্ভাবনী কার্যক্রম গ্রহণ 
•    লবণ সহিষ্ণু চাষাবাদের ব্যাপক প্রসার ঘটানো 
•    শিক্ষা এবং কারিগরি শিক্ষার প্রসারে কার্যকর পদক্ষেপ গ্রহণ আয়বর্ধনমূলক প্রশিক্ষণ প্রদান ও স্বল্প সুদে অথবা বিনা সুদে ঋণ দান 
•    সামাজিক সুরক্ষা কর্মসূচির আওতা বৃদ্ধি, শীত মৌসুমে ভুক্তভোগীদের মাঝে শীতবস্ত্র বিতরণ 
•    জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলার পাশাপাশি স্থানীয় পর্যায়ে স্বল্প-কার্বন উৎপাদনকারী উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন।

বক্তারা বলেন, সিডিপি অধীনে রামপাল উপজেলার রামপাল ইউনিয়নের কামরাঙ্গা, গাববুনিয়া, রামপাল ও শ্রীফলতলা গ্রামের এক হাজার ২৫৭ টি খানার ঝুঁকি হ্রাসে করণীয় বিষয়ক জরিপ করা হয়েছে। এই জরিপের তথ্য ও ওইসব এলাকার মানুষের দাবি অনুযায়ী স্থানীয়দের ঝুঁকি হ্রাসে আমরা প্রস্তাব করেছি। আমরা বিশ্বাস করি এই প্রস্তাব বাস্তবায়িত হলে রামপালের ওই চারটি ইউনিয়নের মানুষের জলবায়ুর নেতিবাচক ঝুঁকি হ্রাস হবে।  

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, মে ২৬, ২০২২
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa