ঢাকা, শনিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ জুলাই ২০২২, ০১ জিলহজ ১৪৪৩

জাতীয়

প্রধানমন্ত্রীর পৃষ্ঠপোষকতার প্রতিবন্ধীরা এগিয়ে যাচ্ছেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, মে ২৫, ২০২২
প্রধানমন্ত্রীর পৃষ্ঠপোষকতার প্রতিবন্ধীরা এগিয়ে যাচ্ছেন

বরিশাল: বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন বলেছেন, প্রধানমন্ত্রীর পৃষ্ঠপোষকতার কারণে বিশেষ চাহিদা সম্পন্ন (প্রতিবন্ধী) ব্যক্তিরা যেমন সুনাম অর্জন করছে তেমনি তারা নিজেরা বিশেষ দক্ষতা দেখিয়ে এগিয়ে যাচ্ছেন। দেশের মোট জনসংখ্যার ১০ ভাগ প্রতিবন্ধী।

তাদের শিক্ষা ও আবাসনের সমস্যা কমিয়ে আনা গেলে তারা আরও এগিয়ে যাবে।

বুধবার (২৫ মে) সকাল সাড়ে ১০টায় নগরের বিএম কলেজ রোডে বরিশাল বিভাগীয় সরকারি গ্রন্থাগার মিলনায়তনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল বরিশাল আঞ্চলিক কার্যালয় আয়োজিত ‘তথ্য প্রযুক্তির মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের সক্ষমতা উন্নয়নে আইসিটি বিভাগ’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।  

উপাচার্য বলেন, সরকারের একার পক্ষে অনেক কিছু করা সম্ভব হয়না, সেক্ষেত্রে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোগ ও ব্যক্তি উদ্যোগে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের পাশে দাঁড়ানো উচিত। শিক্ষা, কর্মসংস্থান ও অর্থনৈতিকভাবে তাদের স্বাবলম্বী করা গেলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়ন হবে।

কম্পিউটার কাউন্সিল বরিশাল আঞ্চলিক কার্যালয়ের ভারপ্রাপ্ত পরিচালক মোহাম্মদ জসিমের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বিএম কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. গোলাম কিবরিয়া, শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশু বিভাগের প্রধান ডা. এম, আর তালুকদার মুজিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক প্রফেসর মোয়াজ্জেম হোসেন এবং রেঞ্জ ডিআইজি কার্যালয়ের পুলিশ সুপার নুরুল আমিন।

মুক্ত আলোচনায় অংশ নেন সহকারী পুলিশ সুপার রাসেল আহমেদ ও সিরাজুম মুনির টিটু এবং দৃষ্টি প্রতিবন্ধী বদিউল আলম। সেমিনারে বরিশাল বিভাগের বিভিন্ন জেলার সরকারি-বেসরকারি কর্মকর্তা এবং প্রতিবন্ধী ও অভিভাবকসহ দেড় শতাধিক মানুষ অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, মে ২৫, ২০২২
এমএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa