ঢাকা, মঙ্গলবার, ২০ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

জাতীয়

পণ্য আমদানির নামে কোটি টাকা আত্মসাৎ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, মে ২৫, ২০২২
পণ্য আমদানির নামে কোটি টাকা আত্মসাৎ

ঢাকা: অল্প খরচে দ্রুততম সময়ে চীনসহ বিদেশ থেকে পণ্য আমদানি-রপ্তানির কথা বলে কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে ইকোম্যাক্স নামে একটি প্রতিষ্ঠানের দুজনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

মঙ্গলবার দিবাগত রাতে রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

সিআইডি জানায়, পণ্যের চালান প্রতি ৫০ শতাংশ টাকা আগে নিয়ে তা আত্মসাৎ করতো প্রতিষ্ঠানটি। চট্টগ্রাম বন্দরে মালামাল পৌঁছে যাওয়ার কথা বলে আরও ২০ ভাগ টাকা নিতো। প্রাথমিকভাবে ৩৫ জন ভুক্তভোগীর কাছ থেকে প্রায় তিন কোটি টাকা হাতিয়ে নেওয়ার প্রমাণ পাওয়া গেছে।

বুধবার (২৫ মে) দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডি ঢাকা মেট্রোর অতিরিক্ত ডিআইজি মো. ইমাম হোসেন।

তিনি বলেন, তিনজনের একটি প্রতারক চক্র ইকোম্যাক্স নামে আমদানি-রপ্তানির ব্যবসার ভুয়া প্রতিষ্ঠান গড়ে তোলে। চক্রটি যাত্রাবাড়ী এলাকায় অফিস ভাড়া করে অল্প সময়ে কম খরচে চীন থেকে গ্রাহকের চাহিদা মতো পণ্য এনে দেওয়ার কথা বলে ৫০ ভাগ টাকা অগ্রিম নিতো।

চট্টগ্রাম বন্দরে মালামাল পৌঁছে যাওয়ার কথা বলে আরও ২০ ভাগ টাকা নিতো। পরবর্তীতে বিভিন্ন সমস্যার কথা বলে সময়ক্ষেপ করে টাকা হাতিয়ে নিয়ে অফিস পরিবর্তন করে মোবাইল বন্ধ করে পালিয়ে যেতো।

আস্থা অর্জনের জন্য চক্রের সদস্যরা চুক্তিপত্র করতেন। তাদের প্রতিশ্রুত পণ্যের মধ্যে ছিল পোশাক কারখানার সরঞ্জাম, কম্পিউটার যন্ত্রাংশ, মেডিক্যাল সরঞ্জাম, বাইক, কাপড় সিলিকাজেল এবং লোগোসহ বিভিন্ন পণ্য।

সিআইডি কর্মকর্তা বলেন, চক্রের সদস্যরা আগে চীনে লেখাপড়া করেছেন। এক সদস্য চীন থেকে মেডিক্যাল যন্ত্রাংশ কেনার জন্য যাওয়া-আসা করতেন। তারা এখন পর্যন্ত ৩৫ ভুক্তভোগীদের কাছ থেকে প্রায় তিন কোটি টাকা আত্মসাৎ করেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মে ২৫, ২০২২
পিএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa