ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অতীশ দীপঙ্করের জন্মস্থানে পর্যটক আকৃষ্টে বিশ্বব্যাপী প্রচারের সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, মে ২৪, ২০২২
অতীশ দীপঙ্করের জন্মস্থানে পর্যটক আকৃষ্টে বিশ্বব্যাপী প্রচারের সুপারিশ

ঢাকা:  মুন্সিগঞ্জে অতীশ দীপঙ্করের জন্মস্থান বজ্রযোগিণী গ্রামে চলমান প্রত্নস্থলের খননকাজ দুই বছরের মধ্যে শেষ হবে। সেখানে দেশি-বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে বিশ্বব্যাপী প্রচারের ব্যবস্থা করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি ৷

মঙ্গলবার (২৪ মে) জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে৷ কমিটির সভাপতি সিমিন হোসেনের (রিমি) সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী কে এম খালিদ, সাগুফতা ইয়াসমিন, অসীম কুমার উকিল, সুবর্ণা মুস্তাফা এবং সেলিনা ইসলাম বৈঠকে অংশ নেন।  

বৈঠকে বিগত ২৫তম সভার কার্যবিবরণী অনুমোদন ও সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি, অতীশ দীপঙ্করের জন্মস্থান বজ্রযোগিণী গ্রামে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের খননরত প্রত্নস্থলের সবশেষ অবস্থা, উয়ারী বটেশ্বর প্রত্নতত্ত্ব জাদুঘর গেজেটভুক্ত করতে বিলম্ব এবং উদ্বোধন না হওয়ার কারণ ও করণীয় এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধিনস্থ বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

বৈঠকে মুন্সিগঞ্জ জেলার টঙ্গিবাড়ী উপজেলার অতীশ দীপঙ্করের জন্মস্থান বজ্রযোগিণী গ্রামে প্রত্নস্থলের খননকাজ আগামী দুই বছরের মধ্যে সমাপ্ত হবে বলে জানানো হলে কমিটির পক্ষ থেকে ধন্যবাদ দেওয়া হয় ৷ এখানে দেশি-বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে বিশ্বব্যাপী প্রচার প্রচারণার ব্যবস্থা করতে কমিটি সুপারিশ করেছে।

বৈঠকে খননকাজের সময় প্রত্নস্থলের মাটির নীচ থেকে পাওয়া প্রত্নতত্ত্বের তালিকা তৈরি করে মন্ত্রণালয়কে জানানোর জন্যও কমিটি সুপারিশ করেছে।

এছাড়া, বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ব্যবহৃত কক্সবাজারের রামুতে রাখাইন সম্প্রদায়ের সাংস্কৃতিক কেন্দ্রের জায়গাটি ছেড়ে দেওয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আন্তঃমন্ত্রণালয় সভা আহ্বানের যথাযথ ব্যবস্থা নিতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও প্রত্নতত্ত্ব অধিদফতরের মহাপরিচালক, অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের প্রতিনিধি, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বাংলাদেশ সময়  ১৫৩৫ ঘণ্টা, মে ২৪, ২০২২
এসকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।