ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুনামগঞ্জে বন্যার পানি কমলেও বেড়েছে দুর্ভোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, মে ২৩, ২০২২
সুনামগঞ্জে বন্যার পানি কমলেও বেড়েছে দুর্ভোগ

সুনামগঞ্জ: সুনামগঞ্জে নদীর পানি কমলেও হাওর পাড়ের গ্রামগুলোতে দুর্ভোগ বেড়েছে। প্রায় ১৫ দিনের লাগাতার বৃষ্টি ও উজানের ঢলে নাভিশ্বাস অবস্থা চলছে হাওরের জনপদে।

ঘরের পানি কমলেও দুর্ভোগ বেড়েছে দুইগুন। অন্যদিকে ভেজা ধান শুকাতে না পারায় ধানের স্তুপে চারা গজানোসহ নানা ভোগান্তিতে রয়েছেন সুনামগঞ্জ শহরতলিসহ হাওর পাড়ের বাসিন্দরা।

সোমবার (২৩ মে) বিকেলে সুরমা নদীর পানি ২২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।  

সুনামগঞ্জ শহরের শান্তিবাগের বাসিন্দা বিমল রায় বলেন, চারদিন আগে ঘরে পানি উঠেছিল। এখন পানি নামা শুরু করেছে কিন্তু ঘরে পানি আইয়া সব জিনিসপত্র নষ্ট করে দিসে। ছেলেটাও অসুস্থ হয়ে গেছে এই পানিতে থেকে।
 
সুনামগঞ্জ শহরতলির ভাদেরটেক গ্রামের বাসিন্দা মোবারক আলী বলেন, ১২ মে সড়ক ভেঙে করচার হাওরের উঁচু এলাকায় পানি ঢুকে ডুবেছিল ধান। পানির নীচ থেকে কেউ কেউ ধান কেটে এনেছিলেন, কিন্তু এই ধান শুকানোর সুযোগ না পাওয়ায় পচে নষ্ট হচ্ছে আবার অনেক ধানে চারা উঠে গিয়েছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শামছুদ্দোহা জানিয়েছেন, সুনামগঞ্জের নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে।  

সিলেট আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, আবহাওয়া এখন ভালো আছে ২৪ ও ২৫ মে বৃষ্টি কমবে। এই দুইদিন উজানেও (মেঘালয়-চেরাপুঞ্জিতে) বৃষ্টি কম হবে।

এদিকে সুনামগঞ্জে পাহাড়ি ঢলে ধানের পাশাপাশি মাছেরও ব্যাপক ক্ষতি হয়েছে। সরকারি হিসেবে ১ হাজার ২৫০টি পুকুরের মাছ পানিতে ভেসে গেছে।

জেলা মৎস্য কর্মকর্তার দায়িত্বে থাকা সীমা রানী বিশ্বাস বাংলানিউজকে জানান, জেলার ২০ হাজার ৪৬৯টি মাছের পুকুরের মধ্যে এক হাজার ২৫০ পুকুরের মাছ ভেসে গেছে। ১৬ হাজার পাঁচশ খামারির মধ্যে ১১শ খামারি ক্ষতিগ্রস্ত হয়েছেন। প্রায় তিন কোটি টাকার বড় মাছ, ৩০ লাখ টাকার পোনা মাছ ভেসে গেছে। ১২ লাখ টাকার অবকাঠামোর ক্ষতি হয়েছে।

ক্ষতিগ্রস্ত খামারি আব্দুর রহিম জানান, কৃষিব্যাংক থেকে ১২ লাখ টাকা ঋণ তুলেছিলেন এবার। পোনাও বেশি ছেড়েছেন, জৈষ্ঠ্য মাসে রুই-মৃগেলসহ দেশীয় জাতের মাছ পুকুর থেকেই ২০০ টাকা কেজি কিনে নেয় মাছের আড়ৎদাররা। তেলাপিয়া-পাঙ্গাসেও তখন দাম বেশি পাওয়া যায়। এজন্য মাছ চাষ করছিলেন তিনি। এখন কি করবেন বুঝতে পারছেন না।  

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, মে ২৩, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।