ঢাকা, শুক্রবার, ১৬ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

জাতীয়

গ্রামীণ হাট-বাজারে বাড়ছে স্থানীয় লিচুর কদর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, মে ২১, ২০২২
গ্রামীণ হাট-বাজারে বাড়ছে স্থানীয় লিচুর কদর

বরিশাল: দেশের বিভিন্ন স্থান থেকে বাজারে আসতে শুরু করেছে মৌসুমি ফল। এর মধ্যে উত্তরাঞ্চলের লাল টকটকে রসালো লিচু অন্যতম।

বাড়ির আঙ্গিনায় বা মাছের ঘেরের পাড়ে বাণিজ্যিকভাবে উৎপাদন করা হচ্ছে লিচু। আর এগুলো বিক্রি হচ্ছে বরিশালের বিভিন্ন এলাকার হাট-বাজারে। দেখতে লাল টকটকে না হলেও ক্রেতাদের কাছে ভালোই কদর রয়েছে এসব লিচুর।

আগৈলঝাড়া উপজেলা সদরের লিচু বিক্রেতাদের সঙ্গে কথা বলে যানা গেছে এসব তথ্য।

লিচু ব্যবসায়ীরা জানান, স্থানীয়রা গাছ থেকে লিচু পেড়ে ২০ ও ৫০টি করে আঁটি বেঁধে বিক্রির জন্য বাজারে আনছেন। আর এসব লিচু প্রতি ১০০টি বিক্রি হচ্ছে ২০০ থেকে ৩০০ টাকায়।

রবিন নামের এক লিচু ব্যবসায়ী জানান, উপজেলার বিভিন্ন এলাকায় ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে অসংখ্য লিচুর বাগান। অধিকাংশ লিচু গাছে ২-৩ বছরের তুলনায় এবার লিচুর ফলন ভালো হয়েছে। তবে রোদের তাপ থাকায় এবং খুব বেশি বৃষ্টি না হওয়ায় এবারে আগের বছরের তুলনায় লিচুর সাইজ ছোট হচ্ছে।

ব্যবসায়ী বিমল জানান, উপজেলার বিভিন্ন স্থানের বাগান থেকে লিচু কিনেছেন তিনি। উত্তরাঞ্চলের লিচুর চেয়ে একটু কম মিষ্টি হলেও সচেতন মানুষের কাছে এগুলোর চাহিদা রয়েছে প্রচুর। দামও পাওয়া যাচ্ছে ভালো।

বাদুড় ও কাকের উপদ্রপ থেকে লিচু রক্ষা করতে তিনি লোক দিয়ে পাহারা বসিয়েছেন। আর বাজানো হচ্ছে বাঁশ কিংবা টিনের তৈরি বিশেষ বাজনা। রাতে জ্বালিয়ে দেওয়া হচ্ছে বৈদ্যুতিক বাতি।

বাজারে এবার লিচুর চাহিদা থাকায় ব্যবসায়ীরাও লাভবান হচ্ছেন বলে জানান বিমল।

বাংলাদেশ সময়: ১২০৮ ঘণ্টা, মে ২১, ২০২২

এমএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa