ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

জাতীয়

চাঁপাইনবাবগঞ্জে পানির নিচে ১০ হাজার বিঘা জমির ধান

ডিস্ট্রিক্ট করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, মে ১৮, ২০২২
চাঁপাইনবাবগঞ্জে পানির নিচে ১০ হাজার বিঘা জমির ধান চাঁপাইনবাবগঞ্জে পানির নিচে ১০ হাজার বিঘা জমির ধান

চাঁপাইনবাবগঞ্জ: ভারতের উজান থেকে নেমে আসা ঢলের পানিতে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে ১০ হাজার বিঘা জমির ধান এখন পানির নিচে।

মঙ্গলবার (১৭ মে) বিকেলে আকস্মিক পানির ঢলে কিছু বুঝে ওঠার আগেই এ অবস্থার সৃষ্টি হয়েছে।

এতে করে বিলের ধান কাটার আগেই ঢলের পানিতে ডুবে গেছে। আবার কিছু ধান কাটার পর জমিতে ফেলে রাখায় ঢলের পানিতে ভেসে গেছে। এ নিয়ে স্থানীয় কৃষকের মধ্যে ক্ষোভ ও হতাশা বিরাজ করছে।

স্থানীয় কৃষি বিভাগ জানায়, ডুবে যাওয়া বিল কুজাইন ও চন্দের বিল এলাকার ১২ হাজার ৫শ বিঘা জমির ২ হাজার ৫শ বিঘার ধান কৃষকরা ঘরে তুলতে পারলেও বাকি ধান ক্ষতিগ্রস্থ হয়েছে।

সরজমিনে গিয়ে দেখা গেছে, ভারত হয়ে দিনাজপুর ও নওগাঁর পোরশার ওপর দিয়ে গোমস্তাপুর উপজেলায় প্রবেশ করা পূনর্ভবা নদীর পানি আকস্মিক দুপুরের পর থেকে অস্বাভাবিকভাবে বাড়তে থাকে। বিকেলের দিকে নদী উপচে বিলাঞ্চলে পানি প্রবেশ করায় শতশত বিঘা জমির বোরো ধান পানির নিচে তলিয়ে গেছে। স্থানীয়রা ভেসে যাওয়া ধান উদ্ধার ও জমিতে পড়ে থাকা ধানগুলো উদ্ধারের চেষ্টা চালাচ্ছে।

 গোমস্তাপুরের প্রভাষক গ্রীন হোসেন জানান,  কলেজ থেকে বাড়ি ফেরার পরপরই তার ধান ডুবে যাবার খবর পেয়ে হতভাগ হয়ে পড়েন। দ্রুত ঘটনাস্থলে গিয়ে দেখেন তার কাটা ধানগুলো ভেসে যাচ্ছে। তাৎক্ষনিক কোনো শ্রমিক না পেয়ে স্থানীয়দের সহায়তায় নিজেই বিলে নেমে পড়েন ধানগুলো উদ্ধারে।

চেরাডাঙ্গা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক কবির হোসেন বলেন, আমার ৫০ বিঘা জমির মাত্র ১০ বিঘা ধান কাটতে পেরেছেন। বাকি ৪০ বিঘা জমির মধ্যে ২০ বিঘা জমির ধান ডুবে নষ্ট হচ্ছে। রাস্তা ভালো না থাকায় বাকি ধান এখনও কেটে আনা সম্ভব হচ্ছেনা।
 
সংশ্লিষ্ট এলাকায় দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী কৃষি অফিসার আল ফুয়াদ জানান, কৃষি বিভাগ কৃষকদের সহায়তার জন্য সবরকম চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিল এলাকার ১২ হাজার ৫শ বিঘা জমির ২ হাজার ৫শ বিঘার ধান কৃষকেরা ঘরে তুলতে পারলেও বাকি ধান ক্ষতিগ্রস্থ হয়েছে।

ওই এলাকা পরিদর্শনে যাওয়া উপজেলা কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার বলেন, বিলের ধানগুলো কয়েকদিন ধরে ডুবে আছে। এ অবস্থা চলতে থাকলে ধানগুলো রক্ষা করা কঠিন হয়ে পড়বে।

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, ১৮ মে, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa