ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

জাজিরায় বিলুপ্তপ্রায় ৫ বনবিড়াল ছানা উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, মে ১৮, ২০২২
জাজিরায় বিলুপ্তপ্রায় ৫ বনবিড়াল ছানা উদ্ধার

শরীয়তপুর: শরীয়তপুরের জাজিরা উপজেলার বড় গোপালপুর ইউনিয়নের দেওয়ান কান্দি গ্রাম থেকে বিলুপ্তপ্রায় পাঁচটি বনবিড়াল ছানা উদ্ধার করেছেন গ্রামবাসী।

মঙ্গলবার (১৭ মে) সকালে বনবিড়াল ছানাগুলোকে উদ্ধারের পর ওই দিন রাত ৮টার দিকে সেগুলোকে অবমুক্ত করা হয়।

জানা গেছে, ওই গ্রামের মিস্ত্রি বাড়ির লালন মাদবর নামে এক ব্যক্তি গরুর ঘাস কাটতে গিয়ে ছানাগুলোকে দেখতে পান। প্রথমে বিড়াল ছানা ভেবে ধরতে গেলে মা বনবিড়াল ক্ষিপ্ত হয়ে আড়াল থেকে তার দিকে তেড়ে আসে। এতে লালন চিৎকার করলে গ্রামের লোকজন লাঠিসোঁটা নিয়ে এগিয়ে আসেন। এতে মা বনবিড়ালটি পালিয়ে যায়।

পরে ছানাগুলোকে ধরে বাড়িতে নিয়ে যান স্থানীয়রা। বিষয়টি জানাজানি হলে স্থানীয় নুর আলম নামে এক যুবক সেগুলোকে মোটরসাইকেলে করে জাজিরা উপজেলা বন কর্মকর্তা মো. এনামুল হকের কাছে নিয়ে যান। সেখান থেকে ছানাগুলোর স্বাস্থ্য পরীক্ষার জন্য উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা ডা. আতিকুর রহমানের কাছে পাঠানো হয়।

এ বিষয়ে প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা জানান, ছানাগুলো পুরোপুরি সুস্থ আছে। বনবিড়াল সাধারণত দিনের বেলায় কিছু খায় না। তাই এগুলোর জন্য খাবারের প্রয়োজন হয়নি। এছাড়া ছানাগুলোর বয়স খুবই কম। তাই দ্রুত সময়ে সেগুলোকে মা বনবিড়ালের কাছে দেওয়ার ব্যবস্থা করতে হবে।

এরপর বন কর্মকর্তা মো. এনামুল হক সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে কথা বলে ওই দিন রাত ৮টার দিকে মা বনবিড়ালটির কাছাকাছি স্থানে শাবকগুলোকে অবমুক্ত করেন।

তিনি বলেন, বনবিড়াল পরিবেশের ভারসাম্য রক্ষা করে। এসব প্রাণী এখন প্রায় বিলুপ্ত হতে চলছে। এদের সংরক্ষণ করা জরুরি। সেখানে উপস্থিত এলাকাবাসীকে এ ধরনের প্রাণী না মারার জন্য অনুরোধ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১১০৩ ঘণ্টা, মে ১৮, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa