bangla news

চট্টগ্রামে বাংলা উইকিপিডিয়া সম্মেলন শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৩-০২ ৯:০৭:৪৭ এএম

ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (আইইউবি) চট্টগ্রাম ক্যাম্পাসে দু’দিনব্যাপী বাংলা উইকিপিডিয়া সম্মেলনের আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে জামাল খানের ক্যাম্পাসকে সাজানো হয়েছে জমকালোভাবে।

চট্টগ্রাম: ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (আইইউবি) চট্টগ্রাম ক্যাম্পাসে দু’দিনব্যাপী বাংলা উইকিপিডিয়া সম্মেলনের আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে জামাল খানের ক্যাম্পাসকে সাজানো হয়েছে জমকালোভাবে।

শুক্রবার সম্মেলনের উদ্বোধনী দিনে বসন্তের সকালে শিক্ষার্থীরাও এসেছিলেন বাহারি রঙের পোশাক পরে। যেন আইবি ক্যাম্পাস সেজেছে নতুন করে।

শুক্রবার এ সম্মেলনের উদ্বোধন করেন সিটি মেয়র এম মনজুর আলম। আইইউবি, বিডিওএসএন  এবং উইকিমিডিয়া বাংলাদেশ যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে।
অনুষ্ঠানে আইইউবি চট্টগ্রাম ক্যাম্পাসের সমন্বয়ক অধ্যাপক ড. এম নুরুজ্জামানের সভাপতিত্বে ওয়ের্স্টান মেরিন শিপইয়ার্ড’র ব্যবস্থাপনা পরিচালক প্রোকৌশলী মো. সাখাওয়াত হোসেন, উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক’র (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান এবং ইংলিশ ল্যাংগুয়েজ ফেলো উইলিয়াম উলপ বক্তব্য দেন।

এছাড়াও এতে বাংলা উইকিপিডিয়ার বুরোক্র্যাট ও প্রশাসক ড. রাগিব হাসান এবং উইকিমিডিয়া ফাউন্ডেশন’র নির্বাহী পরিচালক স্যু গার্ডনারের ভিডিও বক্তব্য প্রচার করা হয়।

সম্মেলনে ছিল শিক্ষার্থীদের জন্য ক্যুইজ প্রতিযোগিতা, মোবাইল ও কম্পিউটারে বাংলা লিখন বিষয়ক কর্মশালা, উইকিপিডিয়া বিষয়ক কর্মশালা, উইকিপিডিয়া ও সামাজিক যোগাযোগ বিষয়ক মুক্ত সেমিনার। এসব আয়োজনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাসহ অন্যান্যরাও অংশ নেন।

এদিকে সম্মেলন উপলক্ষে বইমেলা, ডিজিটাল আলোকচিত্র প্রদর্শনীসহ নানা আয়োজন করা হয়েছে। এছাড়াও আইইউবি’র গ্যালারিতে সম্মেলন উপলক্ষে ‘মেগা অব মেটাল’ শিরোনামে পেশাগত আলোকচিত্রী দীন এম শিবলীর  একক প্রদর্শনীর আয়োজন করেছে ওয়েস্টার্ন মেরিন সার্ভিসেস।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের শিক্ষক সৌমিত্র পালিত বাংলানিউজকে বলেন, শনিবার সম্মেলনের শেষ দিনে সকালে ‘বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধকরণ, উইকিপিডিয়া এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশকে এগিয়ে নেওয়া’ শীর্ষক মুক্ত সেমিনার এবং শিক্ষার্থীদের সঙ্গে মুহম্মদ জাফর ইকবালের গণআড্ডার আয়োজন করা হয়েছে।’

এছাড়া বিকেলে সমাপনী এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়েিফস ওসমানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে বলে তিনি জানান।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, মার্চ ০২, ২০১২

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2012-03-02 09:07:47