ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রতিবেশী দেশগুলো ভারত থেকে গম আনতে পারবে: হাইকমিশন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, মে ১৬, ২০২২
প্রতিবেশী দেশগুলো ভারত থেকে গম আনতে পারবে: হাইকমিশন

ঢাকা: গমের বাণিজ্যিক রপ্তানির ওপর বিধিনিষেধ আরোপ করা হলেও প্রতিবেশী দেশগুলো ভারত থেকে গম আনতে পারবে। এছাড়া রপ্তানির জন্য ইতোমধ্যে চুক্তিবদ্ধ গমের চালানের ওপর কোনো প্রভাব পড়বে না।

রোববার (১৫ মে) ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, সম্প্রতি গণমাধ্যমে ভারত থেকে গম রপ্তানির ওপর ‘নিষেধাজ্ঞা’র খবর প্রকাশিত হয়েছে। অভ্যন্তরীণ খাদ্যের প্রাপ্যতা রক্ষা, খাদ্য-মূল্যের সাথে সম্পর্কিত মুদ্রাস্ফীতি প্রশমিত করতে এবং ভারতের প্রতিবেশী এবং খাদ্য নিরাপত্তার উদ্বেগসহ অন্যান্য দেশের প্রকৃত চাহিদাগুলোর সমর্থনে এই ব্যবস্থাগুলো নেওয়া হয়েছে।

এটি স্পষ্ট করা হয়েছে যে, ভারত থেকে গমের বাণিজ্যিক রপ্তানির ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এই নির্দেশাবলিতে রপ্তানির জন্য ইতোমধ্যে চুক্তিবদ্ধ গমের চালানের ওপর কোনো প্রভাব ফেলবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই নির্দেশাবলী ভারতের প্রতিবেশী এবং অন্যান্য দেশগুলো যারা তাদের সরকারের অনুরোধে অভ্যন্তরীণ খাদ্য নিরাপত্তা নীতির পরিপূরক হিসাবে এই পণ্য সংগ্রহ করতে আগ্রহী তাদের জন্য গম রপ্তানি সরবরাহ বন্ধ হবে না।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, মে ১৬, ২০২১
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।