ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

হকারকে বাইসাইকেল দিলেন ‘মানবতার ফেরিওয়ালা’ তারা মিয়া

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, মে ১৫, ২০২২
হকারকে বাইসাইকেল দিলেন ‘মানবতার ফেরিওয়ালা’ তারা মিয়া

নেত্রকোনা: নেত্রকোনার দুর্গাপুরে পত্রিকার হকার সুজিত সাহা ও তার ছেলে নিরব সাহাকে বাইসাইকেল উপহার দিলেন ‘মানবতার ফেরিওয়ালা’ নামে খ্যাত রিকশাচালক তারা মিয়া।  

রোববার (১৫ মে) সকালে পৌর শহরের প্রেসক্লাব চত্বরে হকার সুজিত সাহার হাতে দুটি বাইসাইকেলের চাবি তুলে দেন তারা মিয়া।

এ সময় উপস্থিত ছিলেন- মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ ফারুক আহমেদ তালুকদার, প্রেসক্লাব প্রতিষ্ঠাতা সভাপতি সাহাদাত হোসেন কাজল, প্রেসক্লাব সভাপতি এসএম রফিকুল ইসলাম রফিক, সহ-সভাপতি তোবারক হোসেন খোকন, সাধারণ সম্পাদক জামাল তালুকদার, সিনিয়র সাংবাদিক মোহন মিয়া, সাবেক প্রেসক্লাব সভাপতি নির্মলেন্দু সরকার বাবুল প্রমুখ।
 
হকার সুজিত সাহা দীর্ঘ ২০ বছর ধরে উপজেলার বিভিন্ন স্থানে পত্রিকা বিক্রি করে জীবিকা নির্বাহ করেন। সাইকেল পেয়ে রিকশাচালক তারা মিয়াকে ধন্যবাদ জানান হকার সুজিত।

রিকশাচালক তারা মিয়া বলেন, সুজিত দা অনেকদিন ধরে একটি পুরাতন বাইসাইকেল চালিয়ে পত্রিকা বিক্রি করে আসছেন। বিষয়টি আমি দেখতে পেয়ে তাঁকে বাইসাইকেল দিলাম, পাশাপাশি তার ছেলে যাতে প্রতিদিন সাইকেল চালিয়ে বিদ্যালয়ে সময় মতো যেতে পারে সেজন্য তাকেও একটি বাইসাইকেল উপহার দিলাম। এ ধরনের সহায়তা করতে সমাজের সবাইকে এগিয়ে আসার জন্য আহ্বান জানান তারা মিয়া।

রিকশাচালক তারা মিয়া দীর্ঘ সাত বছর ধরে রিকশা চালিয়ে সেই উপার্জন থেকে প্রতিদিন কিছু কিছু টাকা জমিয়ে মাস শেষে বিভিন্ন বিদ্যালয়সহ গ্রামের সাধারণ শিক্ষার্থীদের খাতা, কলম, পেনসিলসহ শিক্ষা উপকরণ বিতরণ করে। ছোটবেলায় টাকার অভাবে পড়াশুনা করতে পারেননি বিধায় প্রতি মাসেই দরিদ্র শিক্ষার্থীদের এভাবে সহযোগিতা করেন তিনি। মাঝে মাঝে তিনি অসহায় মানুষদেরও সাহায্য সহযোগিতা করেন।  

ব্যক্তি জীবনে রিকশাচালক তারা মিয়ার এক ছেলে এক মেয়ে। ছেলের বয়স ১২ বছর সে মাদরাসায় পড়াশোনা করে, ছেলেকে মাদরাসায়  তিনি নিজেই দিয়ে আসেন এবং নিয়ে আসেন। আর মেয়ের বয়স আড়াই বছর।

মূলত তিনি তার রোজগারের একটা অংশ অসহায় মানুষকে সহযোগিতার জন্য সঞ্চয় করেন। প্রকৃতপক্ষে তিনি একজন সাদা মনের মানুষ। কিছুদিন আগে তিনি সাদা মনের মানুষ হিসেবে প্রথম আলো থেকে পুরস্কৃত হয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, মে ১৫, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।