ঢাকা, শনিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২, ১৯ শাওয়াল ১৪৪৩

জাতীয়

ধুতাঙ্গ সাধনার পুরোধা ড. এফ দীপংকর মহাথের

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, মে ১৪, ২০২২
ধুতাঙ্গ সাধনার পুরোধা ড. এফ দীপংকর মহাথের ...

বান্দরবান: আর্যগুহা ধুতাঙ্গ বিমুক্তি বিহারের অভিভাবক, ত্রি-চীবরধারী ও পাংশুকূল ধুতাঙ্গসাধক ড. এফ দীপংকর মহাথের ধুতাঙ্গ ভান্তের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান মহাসমারোহে অনুষ্ঠিত হয়েছে।  

সম্প্রতি দিনব্যাপী এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশি বৌদ্ধদের তৃতীয় সর্বোচ্চ ধর্মীয়গুরু উপসংঘরাজ ধর্মপ্রিয় মহাথের।

 

ইউএসটিসির সাবেক উপাচার্য ও বৌদ্ধ গবেষক প্রফেসর ডা. প্রভাত চন্দ্র বড়ুয়া অনুষ্ঠান উদ্বোধন করেন। ধর্মদেশনা করেন রাঙামাটি রাজবন বিহারের আবাসিক ভিক্ষু মেত্তাবংশ মহাথের। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস-চেয়ারম্যান সুপ্ত ভূষণ বড়ুয়া, কাস্টমস ও গোয়েন্দা অধিদফতরের সহকারী পরিচালক অপ্সরা বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ সমিতির সিনিয়র ভাইস চেয়ারম্যান লায়ন আদর্শ কুমার বড়ুয়া।  

অধ্যাপক অজয় বড়ুয়া ও শিক্ষক সুদর্শন বড়ুয়ার সঞ্চালনায় সভায় বক্তব্য দেন সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির আহবায়ক ও বান্দরবান আর্যগুহা ধুতাঙ্গ বিমুক্তি বিহারের প্রধান দায়ক প্রসন্ন কান্তি তঞ্চঙ্গ্যা, উদযাপন কমিটির সাধারণ সম্পাদক বেশান্ত বড়ুয়া, প্রধান সমন্বয়ক লায়ন নিপু কান্তি বড়ুয়া, চট্টগ্রাম মহানগরের প্রধান দায়ক ব্যবসায়ী অনক বড়ুয়া, প্রিয়রঞ্জন বড়ুয়া, সাংবাদিক সুচরিতা বড়ুয়া, প্রদীপ বড়ুয়া প্রমুখ। সার্বিক সহযোগিতায় ছিলেন বোধিসত্ত্ব বড়ুয়া, মনোরঞ্জন বড়ুয়া, সাংবাদিক সঞ্জয় বড়ুয়া, বিশ্বজিৎ বড়ুয়া, ইঞ্জিনিয়ার রুপক মুৎসুদ্দি, সাংবাদিক মিল্টন বড়ুয়া, এমিল তঞ্চঙ্গ্যা, প্রধান সেবিকা হ্যাপি চাকমা,  বীরলাল তঞ্চঙ্গ্যা, আদর তঞ্চঙ্গ্যা, নমিতা তঞ্চঙ্গ্যা, ভুটান বড়ুয়া প্রমুখ।

বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রি অর্জন করে ড. এফ দীপংকর মহাথের ভান্তে সব লোভ, মোহ ত্যাগ করে ধুতাঙ্গ সাধনায় মগ্ন হয়েছেন। বলা যায় তিনি ধুতাঙ্গ সাধনের পুরোধা। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে তিনি গোল্ডমেডেল পেয়েও কোনও মোহ তাঁকে জড়াতে পারেনি। দেশে ফিরে দুর্গম পাহাড়ে ধ্যান সাধনার মাধ্যমে মানবকল্যাণে বুদ্ধের সদ্ধর্মকে এগিয়ে নিয়ে যাচ্ছেন ড. এফ দীপঙ্কর মহাথের।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, মে ১৪, ২০২২
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa