ঢাকা, শনিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২, ১৯ শাওয়াল ১৪৪৩

জাতীয়

বান্দরবানে বুদ্ধ পূর্ণিমা উদযাপন

কৌশিক দাশ,ডিস্ট্রিক্ট করেসপন্ডেট,  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, মে ১৪, ২০২২
বান্দরবানে বুদ্ধ পূর্ণিমা উদযাপন

বান্দরবান: নানা আয়োজনে বান্দরবানে উদযাপিত হচ্ছে বৌদ্ধ ধর্মালম্বীদের শুভ বুদ্ধ পূর্ণিমা। বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহাপরিনির্বাণ এই ত্রি-স্মৃতি বিজরিত শুভ বুদ্ধ পূর্ণিমা।

গৌতম বুদ্ধত্ব লাভের জন্য ২৯বছর বয়সে গৃহ ত্যাগ করেন এবং বিভিন্ন ধর্মীয় গুরুর কাছে শিষ্যত্ব গ্রহণের পর নিরঞ্জনা নদীর তীরে এক বটবৃক্ষ মূলে ৬বছর কঠোর তপস্যার পর বুদ্ধত্ব লাভ করেন, আর তাই বৌদ্ধ ধর্মালম্বীদের জন্য আজকের এই দিনটি অত্যন্ত তাৎপর্যময়।

এদিকে শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বান্দরবানের বৌদ্ধ ধর্মাবলম্বীরা নানা আয়োজনে এই দিনটিকে স্মরণ করে ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে পালন করছেন।

শুভ বুদ্ধ পূর্ণিমা শনিবার (১৪ মে) সকালে  বান্দরবানের রাজবাড়ি প্রাঙ্গণ থেকে একটি মঙ্গল শোভাযাত্রা বের হয়ে শহরে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহার প্রাঙ্গণে এসে বোধিবৃক্ষতলে সমবেত হন পূজারীরা। সেখানে পঞ্চশীল গ্রহণের পর নর-নারী,দায়ক-দায়িকা এবং উপাসক-উপাসীকারা চন্দনের জল ও ফুল নিয়ে বোধি বৃক্ষমূলের পূজা করেন।
পরে বিহারে পঞ্চশীল গ্রহণ এবং হাজার প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যদিয়ে দেশ ও জাতির মঙ্গল কামনার পাশাপাশি বিশ্বের মহামারি করোনা ভাইরাস থেকে মুক্তি লাভের জন্য বিশেষ প্রার্থনা করা হয়। এ সময় ধর্মদেশনা দান করেন  বান্দরবানের উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত ড.সুবন্নলংকারা মহাথের।

পূজায় রাজকুমার চসিংপ্রু বনিসহ বৌদ্ধ ধর্মালম্বী নর-নারী এবং দায়ক-দায়ীকারা উপস্থিত ছিলেন ।

প্রতি বছর বৌদ্ধ ধর্মালম্বীরা বৈশাখ মাসের পূর্ণীমা তিথিতে নানা আয়োজনে বৌদ্ধ পূর্ণিমা পালন করে থাকেন।

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, ১৪ মে, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa