ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মুন্সিগঞ্জ-নাভারন রেললাইন প্রকল্প বাস্তবায়নের দাবিতে স্মারকলিপি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, মে ১২, ২০২২
মুন্সিগঞ্জ-নাভারন রেললাইন প্রকল্প বাস্তবায়নের দাবিতে স্মারকলিপি

সাতক্ষীরা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী সাতক্ষীরার মুন্সিগঞ্জ থেকে যশোরের নাভারন পর্যন্ত রেললাইন প্রকল্পটি বাস্তবায়নের দাবিতে স্মারকলিপি দেওয়া হয়েছে।

দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলকে অর্থনৈতিক ও বাণিজ্যিক সুবিধার আওতায় আনতে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে প্রকল্পটির প্রতিশ্রুতি দেন প্রধানমন্ত্রী।

২০২২-২৩ অর্থবছরে রেললাইন স্থাপন পর্যাপ্ত অর্থ বরাদ্দের দাবিতে বৃহস্পতিবার (১২ মে) এ স্মারকলিপি পেশ করা হয়। সাতক্ষীরা জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ হুমায়ুন কবিরের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে এটি পেশ করেন সাতক্ষীরার বিশিষ্ট লেখক ও গবেষক অরবিন্দ মৃধাসহ বেশ কয়েকজন সংস্কৃতি কর্মী।

স্মারকলিপি থেকে জানা গেছে, ২০০৯ সালে ঘূর্ণিঝড় আইলার পর সাতক্ষীরায় উপকূলের মানুষের সঙ্গে সমাবেশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১০ সালের ২৩ জুলাই আয়োজিত জনসভায় আইলায় ক্ষতিগ্রস্ত মানুষের চাহিদা পূরণে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি শ্যামনগরের মুন্সিগঞ্জ থেকে যশোরের নাভারন পর্যন্ত রেললাইন স্থাপনের প্রতিশ্রুতি দেন তিনি।

পরে প্রধানমন্ত্রীর এ প্রতিশ্রুতি বাস্তবায়নে বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হয়। ছয়টি স্টেশন ও দুটি রেলসেতু সমৃদ্ধ রেললাইন স্থাপনে প্রাক্কলিত ব্যয় ধরা হয় ১ হাজার ৬৬২ কোটি টাকা। প্রকল্পটির ভিজিবিলিটি স্ট্যাডিও সম্পন্ন হয়। কিন্তু এরপর থেকে প্রকল্পটি ফাইলবন্দি হয়ে আছে। রেললাইন স্থাপনে কোনো অগ্রগতি লক্ষ্য করা যায়নি।

প্রকল্পটি বাস্তবায়ন হলে সুন্দরবনের মৎস্য ও অন্যান্য সম্পদ আহরণ এবং তা পরিবহনে ব্যাপক সুবিধা পাওয়া যাবে। এছাড়া আমদানি-রপ্তানির সিংহদ্বার সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ভারতের দ্বি-পাক্ষিক ব্যবসা বাণিজ্য আরও জোরদার করা সম্ভব হবে।

একই সঙ্গে নাভারন থেকে সুন্দরবনের মুন্সিগঞ্জ পর্যন্ত একটিমাত্র ব্যস্ত সড়ক। এটি দিয়ে প্রতিনিয়ত হাজার হাজার যানবাহন চলাচল করে। যানবাহনের জট কমাতে এবং যাত্রী সাধারণের যাতায়াতের সুবিধার্থে মুন্সিগঞ্জ-নাভারন রেল প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

প্রধানমন্ত্রী বরাবর পাঠানো স্মারকলিপিটির অনুলিপি সড়ক ও সেতুমন্ত্রী, অর্থমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী ও রেলমন্ত্রী বরাবরও পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, মে ১২, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।