ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

টিটিই বরখাস্ত: ডিআরএম ঢাকায়, তদন্তের তথ্য মিলবে ১৬ মে

উপজেলা করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, মে ১২, ২০২২
টিটিই বরখাস্ত: ডিআরএম ঢাকায়, তদন্তের তথ্য মিলবে ১৬ মে

পাবনা (ঈশ্বরদী): রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের স্ত্রীর আত্মীয় পরিচয়ে ট্রেনে ভ্রমণ করা তিন যাত্রীকে টিকিট করানো এবং ওই যাত্রীদের সঙ্গে অসদাচরণের ঘটনায় ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক (টিটিই) বরখাস্তের ঘটনায় তদন্ত কমিটির কার্যক্রম বৃহস্পতিবার (১২ মে) বিকেল পাঁচটায় শেষ হবে।  

তবে পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক (ডিআরএম) শাহীদুল ইসলাম সরকারি কাজে ঢাকায় অবস্থানের কারণে তদন্ত প্রতিবেদনের সঠিক তথ্য মিলবে সোমবার (১৬ মে)।

ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক (টিটিই) দোষী নাকি কর্মকর্তা দায়ী নাকি যাত্রীদের দোষ তা সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত প্রতিবেদনে সত্যটি উন্মোচিত হবে।  

বৃহস্পতিবার (১২ মে) বেলা ১১টায় পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) শাহীদুল ইসলাম বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন। এদিন বিকেলে তদন্তের প্রতিবেদন জমা দেওয়ার দিন থাকলেও পাকশী বিভাগীয় রেলওয়ে ডিআরএম শাহীদুল ইসলাম সরকারি কাজে ঢাকায় থাকার কারণে তা সম্ভব হবে না। এছাড়া শুক্র-শনিবার ছুটি ও রোববার (১৫ মে) বৌদ্ধ পূর্ণিমার কারণে সরকারি ছুটি থাকবে। সে কারণে সোমবার (১৬ মে) অফিস খুলবে তদন্তের প্রতিবেদন জমা দেওয়া হবে।  

বুধবার (৪ মে) রাতে টিকিট ছাড়াই খুলনা থেকে ছেড়ে আসা ঢাকাগামী ৭২৫ নম্বর আন্তনগর ‘সুন্দরবন এক্সপ্রেস’ ট্রেনের এসি কামরায় বসে যাত্রা করছিলেন বিনা টিকিটের তিনজন যাত্রী। ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক (টিটিই) শফিকুল টিকিট চেকিং করতে এলে টিটিই শফিকুলকে পরিচয় দিয়েছিলেন রেলপথমন্ত্রীর সহধর্মিণীর ভাগ্নে ইমরুল কায়েস প্রান্ত নামে যাত্রী। তখন টিটিই শফিকুল পাকশী বিভাগীয় রেলওয়ের সহকারী বাণিজ্যিক কর্মকর্তা (এসিও) কে.এম নুরুল আলমকে তাৎক্ষণিক বিষয়টি মোবাইলে জানালে তারই নির্দেশে রেলওয়ের নিয়ম অনুযায়ী খুলনা থেকে ঢাকা পর্যন্ত জরিমানাসহ ডাবল ভাড়া আদায় না করে শুধু শোভন চেয়ারের তিনটি টিকিট করিয়ে দেন টিটিই শফিকুল। এরপর রেলমন্ত্রীর স্ত্রীর নির্দেশে টিটিই শফিকুলকে সাময়িক বরখাস্ত করা হয়। সেদিন রেলমন্ত্রীর সহধর্মিণীর আস্থাভাজন হওয়ার জন্যই পশ্চিমাঞ্চল রেলের কোনো ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে পরামর্শ না করে বৃহস্পতিবার (৫ মে) সন্ধ্যায় পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) মুহাম্মদ নাসির উদ্দিন এককভাবে এই সিদ্ধান্তটি নেন। শুক্রবার (৬ মে) থেকে বরখাস্ত আদেশ কার্যকর শুরু হয়। এনিয়ে গণমাধ্যমে খবর প্রকাশিত হলে দেশজুড়ে তোলপাড় শুরু হয়।  

শনিবার (৭ মে) পাকশী সহকারী পরিবহন কর্মকর্তা (এটিও) সাজেদুল ইসলাম বাবুকে আহ্বায়ক করে সহকারী নির্বাহী প্রকৌশলী শিপন আলী, সহকারী কমান্ডেন্ট আবু হেনাকে সদস্য করে দুই কার্যদিবসের তিন সদস্যের এক তদন্ত কমিটি করা হয়।  

রোববার (৮ মে) দুপুর ১২টায় বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক (ডিআরএম) শাহীদুল ইসলামের একক সিদ্ধান্তে বরখাস্ত আদেশ প্রত্যাহারের খবরটি গণমাধ্যমকে জানান। একই সঙ্গে পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিনকে শোকজ করা হয়। পরে পাকশী বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) শাহীদুল ইসলাম, তদন্তের মেয়াদ তিনদিন বৃদ্ধি করে বৃহস্পতিবার (১২ মে) তদন্ত প্রতিবেদনটি দাখিল করার নির্দেশ দেন।  

টিটিই বরখাস্তের ঘটনার তদন্ত কমিটির সদস্য পাকশী বিভাগীয় রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী শিপন আলী বাংলাননিউজকে বলেন, তদন্ত কমিটি এতো পরিচ্ছন্ন ও সুষ্ঠুভাবে তদন্ত করতে পারবে তা আশা করিনি। বাইরের কোন চাপ ছিল না, বেশ স্বাধীনভাবে শুরু থেকে শেষ পর্যন্ত কাজটি শেষ করতে পেরেছি।

তদন্ত কমিটির আহ্বায়ক, পাকশী বিভাগীয় রেলওয়ের সহকারী পরিবহন কর্মকর্তা (এটিও) সাজেদুল ইসলাম বাংলানিউজকে বলেন, তদন্ত কমিটি প্রথমে দুই কার্যদিবস করা হয়েছিল। পরে আরও তিনদিন মেয়াদ বাড়িয়ে পাঁচ কার্যদিবস বৃহস্পতিবার (১২ মে) বিকেলে শেষ হবে। আমরা তিন সদস্যের তদন্ত কমিটির সদস্যরা অভিযোগকারী ও অভিযুক্ত সংশ্লিষ্টদের কাছ থেকে বক্তব্য নিয়ে লিখিত একটি প্রতিবেদন তৈরি করেছি। তদন্ত প্রতিবেদনটি পাকশী বিভাগীয় রেলওয়ে ডিআরএম শাহীদুল ইসলামের কাছে তদন্তের প্রতিবেদন দাখিল করা হবে। প্রকৃত ঘটনা সম্পর্কে তিনি সবাইকে অবগত করবেন।  

পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) শাহীদুল ইসলাম বাংলানিউজকে জানান, তদন্তের মাধ্যমে প্রকৃত যেকোনো সত্য ঘটনা যেন বের হয়ে আসে। আমি সরকারি কাজে ঢাকায়! তাই  বৃহস্পতিবার (১২ মে) বিকেলে তদন্ত প্রতিবেদন দাখিল করতে পারছেন না। তদন্ত প্রতিবেদন না দেখে প্রকৃত ঘটনাটি বর্ণনা করা যাবে।  

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, মে ১২, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।