ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দায়িত্বে ফিরেই সেই টিটিই জরিমানাসহ আদায় করলেন ৪৯ হাজার টাকা 

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৭ ঘণ্টা, মে ১১, ২০২২
দায়িত্বে ফিরেই সেই টিটিই জরিমানাসহ আদায় করলেন ৪৯ হাজার টাকা 

পাবনা (ঈশ্বরদী): রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দিয়ে বিনা টিকিটে রেল ভ্রমণকারী তিনজনকে জরিমানা করে বরখাস্ত হওয়া সেই ট্রেনের ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক (টিটিই) শফিকুল ইসলাম বরখাস্তের আদেশ প্রত্যাহারের পর ট্রেনে উঠেছেন।  

প্রথম দিনে ১২ ঘণ্টায় তিনি ৭২৭/৭৪৮ আন্তঃনগর দুটি ট্রেনে বিনা টিকিটে ভ্রমণের দায়ে ১৬৫ যাত্রীর কাছ থেকে ভাড়াসহ জরিমানা আদায় করেছেন ৪৯ হাজার ৯৫০ টাকা।

 

মঙ্গলবার (১০ মে) চাকরিতে যোগদানের পর বেলা ১১ টা ৫৫ মিনিটে খুলনা-চিলাহাটিগামী রূপসা এক্সপ্রেস ট্রেনে দায়িত্ব পালন শুরু করেন টিটিই শফিকুল ইসলাম। চিলাহাটি-খুলনাগামী সীমান্ত এক্সপ্রেস ট্রেনে রাত ১২টা পর্যন্ত ট্রেনে টিকিট চেকিং শেষ করে ঈশ্বরদী জংশন স্টেশনে এসে নামেন ওই ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক (টিটিই) শফিকুল ইসলাম।  

দুপুর ১২টা থেকে রাত ১২টা পর্যন্ত টানা ১২ ঘণ্টায় বিনা টিকিটে ট্রেন ভ্রমণের দায়ে ট্রেনের যাত্রীদের কাছ থেকে ভাড়া আদায় করেছেন ৩৫ হাজার টাকা।  

টিটি হিসেবে পুনরায় কাজের দায়িত্ব পাওয়ার পর খুলনা-চিলাহাটিগামী ৭২৭ নম্বর আন্তঃনগর রূপসা এক্সপ্রেস ট্রেনে বিনা টিকিটের যাত্রীদের কাছ থেকে ভাড়াসহ জড়িমানা আদায় করেছেন ৯ হাজার ১১০ টাকা। চিলাহাটি থেকে ছেড়ে আসা খুলনাগামী ৭৪৮ নম্বর আন্তঃনগর সীমান্ত এক্সপ্রেস ট্রেন থেকে বিনা টিকিটের যাত্রীদের কাছ থেকে ভাড়াসহ আয় করেছেন ৪০ হাজার ৭৬০ টাকা। এতে মোট ৪৯ হাজার ৯৫০ টাকা রাজস্ব আয় করলো পাকশী বিভাগীয় বাণিজ্যিক দফতর।  

সোমবার (৯ মে) পুনর্বহালের অফিস আদেশ পেয়ে দুপুর ১২টায় ঈশ্বরদী জংশন স্টেশনের রেলওয়ে ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক কার্যালয়ে স্বপদে যোগদানের আবেদনপত্র জমা দেওয়ার পর ঈশ্বরদী হেডকোয়ার্টারের ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক (টিটিই) শফিকুল ইসলাম ট্রেনে টিকিট চেকিং করার অনুমতি পান।  

ট্রেনে টিকিট চেকিং এর প্রথম দিনে তাকে বেশ উচ্ছ্বসিত দেখা যায়। অনুভূতি ব্যক্ত করে টিটিই শফিকুল ইসলাম বাংলাননিউজকে বলেন, সর্বপ্রথম আমি রেলপথমন্ত্রী মহোদয় স্যারের প্রতি কৃতজ্ঞ যে তিনি আমার সাময়িক বরখাস্ত প্রত্যাহার করে আমাকে কাজে যোগদানের সুযোগ করে দিয়েছেন। রাজস্ব আয়ে অনেক রেকর্ড গড়েছি। এটা আজ নতুন না। তবে আমি রেলমন্ত্রী স্যার ও আমাদের ডিআরএম স্যারসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই। চাকরি করছি, সততা, নিষ্ঠার সঙ্গে অতীতের মত রেকর্ড গড়ব।  

এর আগে রোববার (৮ মে) দুপুরে দেশব্যাপী আলোচিত-সমালোচিত এ ঘটনায় তদন্ত কমিটির কার্যক্রমের শুরুতেই টিটিই শফিকুল ইসলামের বরখাস্তের আদেশ প্রত্যাহার করা হয়। এদিন নিজ ক্ষমতাবলে টিটিইর বরখাস্তের আদেশ প্রত্যাহার করে তাকে স্বপদে বহাল করেন পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক শাহীদুল ইসলাম। একই সঙ্গে তিনি বরখাস্তকারী পাকশী বিভাগীয় রেলওয়ে বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিনকে শোকজ করেন। তাকে আগামী সাতদিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

শনিবার (৭ মে) ঘটনার প্রকৃত কারণ খুঁজে বের করতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। এতে পাকশী বিভাগীয় রেলওয়ে সহকারী পরিবহন কর্মকর্তা (এটিও) সাজেদুল ইসলামকে প্রধান এবং সহকারী নির্বাহী প্রকৌশলী (এইএন) শিপন আলী ও রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সহকারী কমান্ডেন্ট (এসিআরএনবি) আবু হেনা মোস্তফা কামালকে সদস্য করা হয়। দুই কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার কথা থাকলেও পরে আরও দুই দিন সময় বাড়ানো হয়।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (৫মে) দিবাগত রাতে খুলনা থেকে ঢাকাগামী আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে বিনা টিকিটে এসি রুমে ওঠেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের আত্মীয় পরিচয়ে তিন যাত্রী। মাঝপথে তাদের বিনা টিকিটে রেল ভ্রমণের দায়ে জরিমানা করে সাময়িক বরখাস্ত হেন ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক (টিটিই) শফিকুল ইসলাম। এ নিয়ে গণামধ্যমে সংবাদ প্রকাশ হলে দেশব্যাপী সমালোচনার ঝড় ওঠে।

আরও পড়ুন>

** ট্রেনে উঠলেন সেই টিটিই শফিকুল
** আমি সাংবাদিকদের প্রতি চিরকৃতজ্ঞ: কর্মস্থলে ফিরে সেই টিটিই
** সেদিনের ঘটনা সম্পর্কে যা বললেন সেই টিটিই
** সাংবাদিকদের ‘সরকারবিরোধী’ বললেন রেলমন্ত্রীর স্ত্রীর ভাগ্নে
** কারো প্ররোচনায় টিটিইকে বরখাস্ত করলে ডিসিও শাস্তি পাবেন 
** সেই টিটিইর বরখাস্তের আদেশ প্রত্যাহার
** রেলমন্ত্রীর স্ত্রীর নির্দেশেই বরখাস্তের আদেশ?
** টিটিই বরখাস্তের ঘটনায় ৩ সদস্যের তদন্ত কমিটি
** রেলমন্ত্রীর আত্মীয়কে জরিমানা, বরখাস্ত হলেন টিটিই!

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, মে ১১, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।