ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২২
রাজশাহীতে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন

রাজশাহী: রাজশাহীতে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন করা হয়েছে। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ‘বিনা খরচে নেন আইনি সহায়তা, শেখ হাসিনার সরকার দিচ্ছে এই নিশ্চয়তা। ’ দিবসটি পালনে জেলা লিগ্যাল এইড কমিটি নানান কর্মসূচির আয়োজন করে।

সকালে রাজশাহী জজ কোর্ট এলাকায় পায়রা উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মো. আসাদুজ্জামান।

পরে জজ কোর্ট থেকে শোভাযাত্রা বের হয়। এটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে জজ কোর্টে গিয়ে শেষ হয়। সকাল ১০টায় জেলা জজ কোর্ট চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান সভায় সভাপতিত্ব করেন।

সভাপতির বক্তব্যে তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন। একটি সোনার বাংলা গড়ার জন্য প্রয়োজন সঠিক আইন প্রণয়ন। সরকার যথাযথ আইন প্রণয়ন ও বাস্তবায়নে কাজ করছে। আইনের চোখে সকলেই সমান। আজকের সমাজে যারা দুর্বল তাদের আইনি সহায়তা দিতেই আজকের এই আয়োজন। লিগ্যাল এইড সম্পর্কে সাধারণ জনগণকে জানাতে হবে, তাদের সহায়তার আওতায় আনতে হবে।

আলোচনা সভার শেষভাগে দুই জন আইনজীবীকে সেরা প্যানেল আইনজীবী ক্রেস্ট দেওয়া হয়।

অনুষ্ঠানে বিচার বিভাগ, প্রশাসন, পুলিশসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী এবং আইন পেশায় নিযুক্ত ব্যক্তিরা অংশ নেন।

নাগরিকদের মৌলিক অধিকার নিশ্চিত করার লক্ষ্যে ২০০০ সালে লিগ্যাল এইড কমিটি গঠন করা হয়। জনসাধারণকে সচেতন করতে ২০১৩ সাল থেকে লিগ্যাল এইড দিবস পালন করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২২
এসএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ