ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আমাদের ঈদ আনন্দ তো ঝড়ে উড়ে গেছে

মোস্তাফিজুর রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২২
আমাদের ঈদ আনন্দ তো ঝড়ে উড়ে গেছে

দিনাজপুর: 'এই যে সামনে একটা ঈদ, অনেক আশা করছিলাম ছেলে-মেয়ে নিয়ে আনন্দে ঈদ কাটাবো। কিন্তু হঠাৎ যে এইভাবে সবকিছু উল্টাপাল্টা হয়ে যাবে ভাবতেও পারিনি।

এখন ভাঙাচোরা বাড়িঘর ঠিক করতে টাকার দরকার। আমরা তো দিনমজুর, দিন আনি দিন খাই। আমাদের ঈদ আনন্দ তো ঝড়ে উড়ে গেছে। এখন সরকার যদি সাহায্য করে তাহলে কিছুটা রেহাই পাবো।  

অশ্রুসিক্ত চোখে এভাবেই কথাগুলো বলছিলেন পার্বতীপুর উপজেলার সুকুরডাঙ্গা এলাকার বাসিন্দা আরফিনা আক্তার। মঙ্গলবার (২৬ এপ্রিল) রাতে ঝড়ে উড়ে গেছে তার ঘরের চালা, ভেঙে গেছে ঘরবাড়ির দেয়াল।  

বুধবার (২৭ এপ্রিল) সরেজমিনে দেখা যায়- শুধু আরফিনা বেগমই নয়, এমন আহাজারি করছেন ওই এলাকার অনেকেই। মাথা গোঁজার আশ্রয়স্থল ভেঙে গেছে অনেকেরই।  

মঙ্গলবার (২৬ এপ্রিল) রাতে দিনাজপুরের পার্বতীপুর ও নবাবগঞ্জ উপজেলায় বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ে ১০ গ্রাম লণ্ডভণ্ড হয়ে গেছে। এতে গৃহহীন হয়ে পড়েছেন হাজারো মানুষ। ঝড়ে দেয়াল চাপা পড়ে এক কিশোরীর মৃত্যু ছাড়াও বিভিন্নভাবে আহত হয়েছে প্রায় ৩০ জন। মারা গেছে গৃহপালিত পশু পাখিও।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, মঙ্গলবার (২৬ এপ্রিল) দিবাগত রাতে এই কালবৈশাখী ঝড় বয়ে যায়। ঝড়ের ফলে পার্বতীপুর উপজেলার হরিরামপুর ইউনিয়নের মুন্সিপাড়া, সুকুরডাঙ্গা, কুষ্টিপাড়া, কোটালপাড়া, শহরকাটি ও নবাবগঞ্জ উপজেলার ষষ্ঠিপাড়া, সাদিগঞ্জ, কুশদহ, আদিবাসীপাড়াসহ মোট ১০টি পাড়ার হাজারো ঘরবাড়ি লণ্ডভণ্ড হয়ে গেছে। ঝড়ের সময় দেয়াল চাপা পড়ে উম্মে কুলসুম (১৩) নামে এক কিশোরীর মৃত্যু হয়েছে। সে মুন্সিপাড়া গ্রামের শওকত আলীর মেয়ে। এসময় বিভিন্নভাবে আহত হয়েছে আরও ৩০ জন নারী-পুরুষ। এদের মধ্যে চারজনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।  

এছাড়াও সুকুরডাঙ্গায় দেয়াল চাপা পড়ে আব্দুস সালামের একটি গরু ও একটি ছাগল মারা গেছে। মুন্সিপাড়ার কসির উদ্দীনের বাড়ির দেয়াল ভেঙে পড়ে একটি গরু গুরুতর আহত হয়েছে। হঠাৎ কালবৈশাখী ঝড়ের ফলে গাছ-পালা, বিদ্যুতের তার ছিঁড়ে পড়েছে। ক্ষেতের ভুট্টা গাছ ভেঙে মাটিতে পড়ে গেছে।  

দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর ডিজিএম মো. বনিয়ার রহমান জানান, দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর অধীনে পার্বতীপুর উপজেলায় ৪৭টি এবং নবাবগঞ্জে ৭টি বিদ্যুৎ লাইনের খুঁটি ভেঙে গিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। ঝড়ের খবর পেয়ে সঙ্গে সঙ্গেই বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেওয়া হয়।  

এ বিষয়ে পার্বতীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইসমাইল জানান, ঝড়ের পর রাতেই এলাকাগুলো পরিদর্শন করা হয়েছে। আজ ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মাঝে কিছু শুকনো খাবার বিতরণ করা হয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা প্রস্তুত করা হচ্ছে।  

নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা অনিমেষ সোম জানান, সংবাদ পেয়েই ঘটনাস্থলে পরিদর্শন করা হয়েছে। ক্ষতিগ্রস্থদের সহায়তা দেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ০১৫৫ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ