ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাবাজার-শিমুলিয়া রুটে ২৪ ঘণ্টা ফেরি সার্ভিস চালুর আভাস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৩ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
বাংলাবাজার-শিমুলিয়া রুটে ২৪ ঘণ্টা ফেরি সার্ভিস চালুর আভাস

মাদারীপুর: রাজধানী ঢাকার সঙ্গে দক্ষিণাঞ্চলের প্রবেশদ্বারখ্যাত মাদারীপুরের বাংলাবাজার- শিমুলিয়া নৌরুটে এখন পর্যন্ত চলছে ৫ টি ফেরি। সকাল থেকে বিকেল পাঁচটা পর্যন্ত এই নৌরুটে ফেরি চলাচল করে।

এছাড়া মাঝিকান্দি-শিমুলিয়া রুটে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে আরও ২ টি ফ্ল্যাট ফেরি। তবে ঈদকে সামনে রেখে ফেরিতে যানবাহনের চাপ না বাড়ায় ঘাটের পরিস্থিতি এখনো সহনীয় পর্যায়ে রয়েছে। ঈদের ছুটি শুরু হলেই ফেরিতে ব্যক্তিগত যানবাহনের চাপ বৃদ্ধি পাবে বলে ফেরি সংশ্লিষ্টরা জানান।

ঈদকে ঘিরে বাংলাবাজার-শিমুলিয়া রুটে যুক্ত হবে আরও তিনটি ফেরি। সব মিলিয়ে এ নৌরুটে দশটি ফেরি চলবে ঈদের আগে ও পরে। এবং ২৪ ঘণ্টা ফেরি সার্ভিস চালু হতে পারে শিগিরই।

এছাড়া মাঝিকান্দি- শিমুলিয়া রুটে দিনের বেলা ২ টি ফ্ল্যাট ফেরি সার্বক্ষণিক থাকবে বলে ফেরি ঘাটের একটি সূত্র জানিয়েছে। তবে কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী ফেরির সংখ্যা কম বেশি হতে পারে।

সরেজমিনে মঙ্গলবার (২৬ এপ্রিল) সকাল থেকে শিবচরের বাংলাবাজার ঘাটে অবস্থান করে দেখা গেছে, নৌরুটে যানবাহনের তেমন চাপ নেই। শিমুলিয়া থেকে আসা ফেরিতে মোটরসাইকেলের সংখ্যা বেশি। এছাড়া স্বাভাবিক সময়ের মতোই বাংলাবাজার ঘাট দিয়ে ফেরিতে যানবাহন পার হতে দেখা গেছে। মাত্র ৫ টি ফেরি চলাচল করায় ঘাটে আসা যানবাহনগুলোকে দীর্ঘ সময় ফেরির জন্য অপেক্ষা করতে হচ্ছে। বাংলাবাজার ঘাট থেকে ফেরি ছেড়ে গেলে শিমুলিয়া থেকে আসতে বেশ সময় লেগে যায়। ফলে ঘাটে ঘণ্টাখানেক অপেক্ষা করতে হয় যানবাহনের।

বিআইডব্লিউটিসি’র বাংলাবাজার ঘাট সূত্রে জানা গেছে,ফেরিতে ঈদের চাপ দেখা দেবে আগামী বৃহস্পতিবার থেকে। নৌরুটে আরও দুটি মিডিয়াম ফেরিসহ তিনটি ফেরি যুক্ত হচ্ছে। অন্য ঘাট থেকে শিমুলিয়ার উদ্দেশ্যে ফেরি তিনটি আসছে।

এদিকে রাতে ফেরি চলাচলের জন্য সোমবার সন্ধ্যার পর কুঞ্জলতা ফেরি দিয়ে একবার ট্রায়াল দেওয়া হয়েছিল। স্বাভাবিক ভাবেই ফেরি ঘাটে এসে পৌছায়। চাপ বাড়লে বাংলাবাজার-শিমুলিয়া রুটে ২৪ ঘণ্টা ফেরি সার্ভিস শুরু হতে পারে। বর্তমানে নৌরুটে চলছে কে-টাইপ ফেরি কুমিল্লা, কুঞ্জলতা, ক্যামেলিয়া, কর্ণফুলি ও রোরো ফেরি বেগম সুফিয়া কামাল। এছাড়া মিডিয়াম ফেরি কদম, বেগম রোকেয়া ও ছোট ফেরি ফরিদপুর যুক্ত হবে ঈদের ছুটি শুরুর আগেই। এদিকে ২৮ তারিখ থেকে ২৪ ঘণ্টা ফেরি চলবে বলে ঘাটের একটি সূত্র জানিয়েছে।

বিআইডব্লিউটিসি’র বাংলাবাজার ঘাটের ব্যবস্থাপক মো.সালাহউদ্দীন আহমেদ জানান, এখনও চাপ শুরু হয়নি। বৃহস্পতিবার/শুক্রবার থেকে ফেরিতে চাপ শুরু হবে। চলবে ঈদের প্রায় এক সপ্তাহ পর পর্যন্ত। দশটি ফেরি নিয়মিত চলাচল করবে নৌরুটে। এ বছর সব নৌযান চলাচল করায় যাত্রীদের চাপ কিছুটা সহনীয় থাকবে বলে মনে হচ্ছে।

বাংলাবাজার ঘাটে দায়িত্বরত ট্রাফিক পুলিশের সার্জেন্ট আসিব বলেন,ঘরমুখো মানুষের দুর্ভোগ নিরসনে ঘাট এলাকায় ট্রাফিক পুলিশের পক্ষ থেকে সব ব্যবস্থা নেয়া হয়েছে। ফেরি চলাচল স্বাভাবিক থাকলে যানবাহন নিয়ে ঘরমুখো মানুষ নির্বিঘ্নে বাড়ি ফিরতে পারবে বলে আশা করছি।

হাইওয়ে পুলিশের মাদারীপুর জোনের পুলিশ সুপার মো.হামিদুল আলম বলেন,ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে আমরা ইতোমধ্যে সব প্রস্তুতি নিয়েছে। আইনশৃঙ্খলা রক্ষার্থে মহাসড়কে আমাদের পর্যাপ্ত পেট্রোলটিম থাকবে। সড়কের গুরুত্বপূর্ণস্থানে হাইওয়ে পুলিশের টিম কাজ করবে। আমরা ঘাট এলাকায় ওয়াচ টাওয়ার করেছি পর্যবেক্ষণের জন্য। আশা করি যাত্রীরা ভোগান্তি ছাড়াই বাড়ি ফিরতে পারবে।

বাংলাদেশ সময়: ২২৪২ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।