ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গোপালগঞ্জে প্রধানমন্ত্রীর উপহারের জমি-ঘর পাচ্ছে ৬১২ পরিবার 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২২
গোপালগঞ্জে প্রধানমন্ত্রীর উপহারের জমি-ঘর পাচ্ছে ৬১২ পরিবার 

গোপালগঞ্জ: প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে উপহার হিসেবে একটি করে ঘর ও দুই শতাংশ করে জমি পাচ্ছে গোপালগঞ্জে ৬১২টি পরিবার।  

মঙ্গলবার (২৬ এপ্রিল) সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈদ উপহার হিসেবে গৃহ হস্তান্তর কার্যক্রম উদ্বোধন করবেন।

 

প্রধানমন্ত্রী উদ্বোধনের পর গোপালগঞ্জের ৬১২ পরিবারকে ঘর বুঝিয়ে দেওয়া হবে।

সোমবার (২৫ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক শাহিদা সুলতানা এ তথ্য জানান।  

জেলা প্রশাসক জানান, প্রধানমন্ত্রীর উপহার প্রদান অনুষ্ঠান আনন্দঘন পরিবেশে আয়োজনের যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে। এরই মধ্যে জমির বন্দোবস্ত ও কবুলিয়ত (কবুলিয়ত হলো প্রজা কর্তৃক জমিদার বরাবর সম্পাদিত দলিল। জমিদার আমলে এরূপ দলিল সৃষ্টি হতো। বন্দোবস্তবিহীন কোন জমি কোন প্রজা নির্ধারিত খাজনা বা সেলামীর বিনিময়ে ভোগ করার ইচ্ছা পোষণ করলে তিনি এরূপ কবুলিয়তের মাধ্যমে জমিদারের নিকট থেকে পাট্রা দলিলে বন্দোবস্ত নিয়ে ভোগ করতে পারতেন) সম্পাদন সম্পন্ন হয়েছে। জেলায় ৬১২টি পরিবারকে ১২.২৪ একর জমি বন্দোবস্ত দেওয়া হচ্ছে।
মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে উপকারভোগীদের হাতে জমির কবুলিয়ত, নামজারি পর্চা, ডিসিআর ও সার্টিফিকেট হস্তান্তর করা হবে।

এরই মধ্যে গোপালগঞ্জ জেলার স্থানীয় পৌর পার্কে অনুষ্ঠানটি আয়োজনের জন্য পান্ডেল নির্মাণ করা হয়েছে।  

তিনি আরও জানান, জেলায় ভূমিহীন ও গৃহহীন ‘ক’ শ্রেণির ৩৩১১টি পরিবার রয়েছে। এর মধ্যে প্রথম পর্যায়ে ৮৫৬টি ও দ্বিতীয় পর্যায়ে ১১৫৭টিসহ ২০১৩টি উপকারভোগী পরিবারের মধ্যে জমি ও ঘর হস্তান্তর করা হয়েছে। এখন তৃতীয় পর্যায়ে ৬১২টি উপকারভোগী পরিবারের মধ্যে প্রধানমন্ত্রীর দেওয়া জমি ও ঘর হস্তান্তর করা হবে। তৃতীয় পর্যায়ের আরও ৭১২টি ঘরের নির্মাণ কাজ চলছে।  

গোপালগঞ্জ জেলায় তৃতীয় পর্যায়ে পাঁচটি উপজেলায় ৬১২টি ঘরের মধ্যে সদর উপজেলায় ৪৯৩টি, মুকসুদপুর উপজেলায় ৪৬টি, কাশিয়ানী উপজেলায় ৪০টি, কোটালীপাড়া উপজেলায় ২৫টি এবং টুঙ্গিপাড়া উপজেলায় আটটি রয়েছে।  

অনুষ্ঠানটিতে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) উসমান গণি সভাপতিত্ব করেন। এসময় অন্যান্যের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নাজমুন নাহার ও স্থানীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।