ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুদের টাকার জন্য কেড়ে নিয়ে বেচে দেওয়া সেই শিশু উদ্ধার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২২
সুদের টাকার জন্য কেড়ে নিয়ে বেচে দেওয়া সেই শিশু উদ্ধার

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় ঋণের বিপরীতে সুদের টাকা আদায়ে ব্যর্থ হয়ে রানি আক্তারের নবজাতককে বিক্রি করার অভিযোগ উঠেছে।  

রোববার (১৭ এপ্রিল) এ ঘটনায় বিক্রি হওয়া নয় মাসের নবজাতককে মুন্সিগঞ্জ থেকে উদ্ধারের বিষয় নিশ্চিত করেছে পুলিশ।

এছাড়া এ ঘটনায় একজনকে গ্রেফতার করা হয়েছে।

অভিযুক্ত লাকী বেগম ও ভুক্তভোগী রানি আক্তার ফতুল্লার আলীগঞ্জ পিডব্লিউডির কলোনিতে ভাড়া বাসায় বসবাস করেন। লাকী বেগমের স্বামী হজরত আলী ক্লিনার পদে সরকারি চাকরি করেন। আর রানি পিরোজপুর জেলার মঠবাড়িয়া থানার বাদারতলীর হান্নান চৌকিদারের স্ত্রী। হান্নান চৌকিদার রাজমিস্ত্রির কাজ করেন।

এর আগে, এ ঘটনায় ফতুল্লা মডেল থানায় অভিযোগ করেন ভুক্তভোগী রানি আক্তার। অভিযোগে তিনি বলেছেন, ‘দুই বছর আগে লাকী বেগমের কাছ থেকে পাঁচ হাজার টাকা ঋণ নেন। গত দুই বছরে ওই টাকার বিপরীতে দুই লাখ ১০ হাজার টাকা দিয়েছি। এমনকি এক বছর আগে সুদের টাকা পরিশোধের জন্য আমার নবজাতককে বিক্রি করে দিয়েও সম্পূর্ণ টাকা আত্মসাৎ করেন লাকী বেগম। এ বিষয়ে মুখ বন্ধ রাখতে ভয়-ভীতি প্রদর্শন করে আসছিলেন তিনি। এতেও তিনি ক্ষ্যান্ত হয়নি।  

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) পুনরায় লাকী বেগম আমার বাড়িতে এসে সুদের আসলসহ এক লাখ ৩ হাজার টাকা দাবি করেন। অন্যথায় মারধর করা হবে বলে হুমকি দেন।

নবজাতককে বিক্রির ব্যাপারে বাদী রানি আক্তার জানান, প্রায় এক বছর আগে ছেলের জন্ম দেন তিনি। ওইদিন বিকেলে সুদের টাকা পরিশোধ নিতে তার নবজাতককে ২৫ হাজার টাকায় বিক্রি করে দেন অভিযুক্ত লাকী। বিক্রির টাকার পরিবর্তে লাকী তাকে একটি পুরাতন খাট এবং একটি পুরাতন টিভি দিয়েছিলেন। সেসঙ্গে সুদের টাকা কেটে নিয়েছিলেন। তাকে একটি টাকাও দেওয়া হয়নি বলে তিনি দাবি করেন।

এ ব্যাপারে ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রকিবুজ্জামান বলেন, মুন্সিগঞ্জের শ্রীনগর এলাকা থেকে বাচ্চাটিকে উদ্ধার করা হয়েছে। এর কাছ থেকে বাচ্চাটিকে উদ্ধার করা হয়েছে তাকে গ্রেফতার করা হয়েছে। এ ঘটনায় মামলা হবে।

জেলার অতিরিক্ত পুলিশ সুপার নাজমুল হাসান বলেন, ‘সুদের টাকা আদায়ের জন্য তাকে না জানিয়ে জোর করে বাচ্চা বিক্রি করে দিয়েছেন। এটা মানবপাচারের মতো ঘটনা ঘটিয়েছে। আমরা ইতোমধ্যে বাচ্চাটিকে মুন্সিগঞ্জ থেকে উদ্ধার করেছি। এ ঘটনায় একজনকে গ্রেফতার করেছি। এছাড়াও আরও দুইজনকে গ্রেফতারের অভিযান চলছে।

তিনি আরও বলেন, অভিযুক্ত লাকী পলাতক আছেন। তাকে গ্রেফতারের অভিযান অব্যাহত রয়েছে। এ ঘটনায় মানবপাচারের মামলা হবে।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২২
এমআরপি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।