ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১৫ দিনে সব ফসল তুলে নিতে পারবো: পানিসম্পদ প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২২
১৫ দিনে সব ফসল তুলে নিতে পারবো: পানিসম্পদ প্রতিমন্ত্রী

বরিশাল: পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম-এমপি বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে অন্য বছরের তুলনায় এবার বৃষ্টিপাত এগিয়ে এসেছে। এর ফলে তিনদিনে পাঁচ শতাংশ ফসল কাটার মধ্যেই আমরা বৃষ্টিপাত দেখেছি।

আশা করছি, ১৫ দিন সময় পেলে সব ফসল কেটে তুলে নিতে পারবো।

শনিবার (১৬ এপ্রিল) দুপুরে বরিশাল সদর উপজেলা পরিষদ চত্বরে খরিপ-১/২০২২-২৩ মৌসুমে আউশ ধানের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়। অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জাহিদ ফারুক শামীম এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সুনামগঞ্জে আবাদি জমি দুই লাখ ২৩ হাজার হেক্টর। গত বন্যায় প্লাবিত হয়েছে পাঁচ হাজার হেক্টর। বাকি জমির ফসল ঠিক আছে। এখন আল্লাহ সহায় হলে সবকিছু ঠিক ভাবে শেষ হবে। সুনামগঞ্জের তিন স্থানে বাঁধে ভাঙন দেখা গিয়েছিল। এর মধ্যে দুটো বাঁধ মেরামত করে ফেলেছি। একটা ভাঙন বড় হওয়ায় কাজ চলমান রয়েছে।

তিনি বলেন, আমরা ভাটি দেশের লোক। উজান থেকে যখন বৃষ্টির পানি নেমে আসে তার সঙ্গে পলিমাটিও আসে। প্রতিবছর উজান থেকে এক দশমিক দুই বিলিয়ন মেট্রিক টন পলিমাটি নেমে আসে আমাদের দেশে। এগুলো দেশের বিভিন্ন নদীতে মিশে তলদেশের গভীরতা কমে যাচ্ছে। পানির নাব্যতা কমে যাচ্ছে।

মন্ত্রী বলেন, পরিবেশবাদীরা হাওর এলাকায় স্থায়ী কিছু না করার সুপারিশ দেন। তাদের সুপারিশের দিকে লক্ষ্য রেখেই আমরা স্থায়ী কোনো ব্যবস্থা করি না। তাই আমরা নদীর বাঁধগুলো মাটি দিয়েই করছি। এছাড়া ধান কাটা হলে, বৃষ্টির পানি নামলে বাঁধগুলো কেটে দেওয়া হয়। কৃষক ভাইয়েরা সেখান থেকে পানি হাওর এলাকায় নিয়ে যায়।

তিনি বলেন, আমরা এক হাজার ৫৪৭ কোটি টাকায় ১৪টি নদীর একটি প্রকল্প নিয়েছি। আগামী সেপ্টেম্বর মাসে প্রকল্পটি একনেকে উপস্থাপিত হবে। আশা করছি আগামী বর্ষার আগেই আমরা কাজ শুরু করবো।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২২
এমএস/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।