ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

বৈসু উৎসবে মাতোয়ারা ত্রিপুরা পল্লি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২২
বৈসু উৎসবে মাতোয়ারা ত্রিপুরা পল্লি

কুমিল্লা: একদিন পর পহেলা বৈশাখ। চৈত্রের শেষ দুই-তিনদিনে বৈসু উৎসব উদযাপনে মেতে ওঠেন কুমিল্লার ত্রিপুরা পল্লির লোকজন।

 

উৎসবটি পালন করতে চৈত্রের ৩০ তারিখকে (বুধবার) বেছে নেন তারা। এদিন সকালে ত্রিপুরা পল্লি থেকে র‌্যালি নিয়ে বাংলাদেশ পল্লি উন্নয়ন অ্যাকাডেমির (বার্ড) দিকে অগ্রসর হয় পল্লির লোকজন। শিশুদের খোপায় ছিল নানা রংয়ের ফুল, কিশোরীদের পায়ে নুপুর, কাঙ্খে কলসি, সাজ-সাজ পোশাকে বার্ডের পুকুরে ফুল বিসর্জন দিয়ে গঙ্গা পূজা দেন তারা। পূজা শেষে কিশোরীরা পুকুর থেকে কলসি করে জল তুলে নেয়। এরপর আবারও রওনা হয় পল্লির উদ্দেশে।  

বার্ডে ত্রিপুরা পল্লির লোকজনের সঙ্গে অংশ নেন কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শুভাশিষ ঘোষ ও উপজেলা ভাইস চেয়ারম্যান আবদুল হাই বাবলু।

সালমানপুর ত্রিপুরা উপজাতি কল্যাণ সমবায় সমিতির সভাপতি সজীব ত্রিপুরা বাংলানিউজকে বলেন, গঙ্গাপূজা শেষে পল্লিতে নারায়ণ পূজা, বৃদ্ধস্নান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মিষ্টান্ন বিতরণ অনুষ্ঠিত হবে। সারা বছরের অন্য উৎসবের চেয়ে এই উৎসবটি ব্যতিক্রমভাবে পালন করি আমরা।

সদর দক্ষিণ উপজেলার ইউএনও শুভাশিষ ঘোষ বলেন, যুগ যুগ ধরে কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার লালমাই পাহাড়ের পাঁচটি গ্রামে বনবাস করে আসছেন ত্রিপুরা নৃ-গোষ্ঠী। তাদের উৎসবকে আরও প্রাণবন্ত করে তুলতে এখানে যোগ দিয়েছি।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২২
এনটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ