ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আ.লীগ নেতার ভাটার ধোঁয়ায় পুড়ছে কৃষকের ধান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২২
আ.লীগ নেতার ভাটার ধোঁয়ায় পুড়ছে কৃষকের ধান ইটভাটার ধোঁয়ায় ধানের শীষ পরিণত হয়েছে চিটায়

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার নওগাঁ ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মোফাজ্জল হোসেনের ইটভাটার ধোঁয়ায় অন্তত ২০ কৃষকের জমির বোরো ধান নষ্ট হওয়ার অভিযোগ পাওয়া গেছে।

সম্প্রতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও উপজেলা কৃষি কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ করেছেন ওই ইউনিয়নের মাটিয়া গ্রামের ২০ কৃষক।

ক্ষতিগ্রস্ত কৃষক আবু সাইদ, জয়নাল ও রবিউল ইসলামসহ অনেকেই অভিযোগ করেন, মাটিয়া গ্রামে ঘনবসতি এলাকায় মোফাজ্জল হোসেন মেসার্স এম.এম ব্রিকস নামে একটি ইটভাটা স্থাপন করেছেন। ভাটার চিমনি দিয়ে বিষাক্ত কালো ধোয়া নির্গত হয়ে সবুজ ধানগাছগুলো লালচে হয়ে গেছে। পাতা কুঁকড়ে গেছে। ধানের শীষ পরিণত হয়েছে চিটায়। শুধু ধান নয়, নষ্ট হয়েছে আম ও নারকেল গাছও।
 
কৃষক লুৎফর রহমান বলেন, এনজিও থেকে নেওয়া ঋণের টাকায় জমি লিজ নিয়ে ধান চাষ করেছি। ভেবেছিলাম ওই ধান বিক্রি করে ঋণ শোধ করব। কিন্তু ভাটার ধোঁয়ায় সব ধান নষ্ট হয়ে গেছে।

ভাটামালিক মোফাজ্জল হোসেন বলেন, ‘আমার ভাটায় বিষাক্ত ধোঁয়া নির্গমনের ব্যবস্থা আছে। তারপরও যেহেতু কৃষকরা অভিযোগ করেছেন, আমরা চেষ্টা করব ক্ষতিপূরণ দেওয়ার। এনিয়ে এরই মধ্যে উপজেলা কৃষি কর্মকর্তার সঙ্গে কথা হয়েছে।

তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফুন্নাহার লুনা বলেন, অভিযোগ পাওয়ার পর ঘটনাস্থলে গিয়ে কৃষকদের সঙ্গে কথা বলেছি। ভাটার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আমার ক্ষমতা নেই। তাই এ বিষয়টি ইউএনও মহোদয় দেখবেন।

ইউএনও মো. মেজবাউল করিম জানান, কৃষকদের কাছ থেকে অভিযোগ পেয়েছি। ওই ভাটার বিরুদ্ধে শিগগিরই ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।