ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাসিকের বর্জ্য ব্যবস্থাপনায় আরেকটি এসটিএস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২২
রাসিকের বর্জ্য ব্যবস্থাপনায় আরেকটি এসটিএস

রাজশাহী: রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের উদ্যোগে মহানগরীর বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের আধুনিকায়ন করা হচ্ছে। এরই অংশ হিসেবে মহানগরীতে আরো একটি সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস) চালু করা হয়েছে।

বুধবার (৬ এপ্রিল) দুপুরে ফলক উন্মোচন ও ফিতা কেটে বহরমপুর রেল ক্রসিং সংলগ্ন ঐতিহ্য চত্বর এসটিএস আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। এর মাধ্যমে রাসিকের আধুনিক এসটিএসের সংখ্যা হলো নয়টি।

আধুনিক এসটিএসের কারণে খোলা স্থানে বর্জ্য থাকবে না। ফলে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও বর্জ্য ব্যবস্থাপনার আরো উন্নয়ন হবে। ১০০ ফুট দৈর্ঘ্য ও ৩০ ফুট প্রশস্ত ঐতিহ্য চত্বর এসটিএস নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ৫৫ লাখ টাকা।

উদ্বোধনকালে বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি, প্যানেল মেয়র-১ ও ১২ নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু বলেন, দায়িত্ব গ্রহণের পর থেকে রাজশাহীকে একটি পরিচ্ছন্ন, বাসযোগ্য, আধুনিক, উন্নত, স্বাস্থ্যসম্মত, পরিবেশবান্ধব মহানগরী হিসেবে গড়ে তুলতে মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে বর্তমান পরিষদ নিরসলভাবে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে বর্জ্য ব্যবস্থাপনাসহ বিভিন্ন ক্ষেত্রে বদলে গেছে রাজশাহী। মহানগরীর প্রতিটি ওয়ার্ডে এসটিএস স্থাপনের লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, আরো একটি এসটিএস উদ্বোধন করা হলো। এখন থেকে এই এলাকায় খোলা স্থানে বর্জ্য থাকবে না। প্রতিদিনের বর্জ্য এসটিএসে এসে জড়ো হবে। সেখান থেকে নিয়ে যাওয়া হবে ভাগাড়ে। এতে পরিবেশ উন্নয়নের পাশাপাশি শহর দূষণমুক্ত হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সদস্য ও ৫ নং ওয়ার্ড কাউন্সিলর মো. কামরুজ্জামান কামরু, সদস্য ও ১৯ নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ৩ নং ওয়ার্ড কাউন্সিলর কামাল হোসেন, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. মামুন, নির্বাহী প্রকৌশলী শামসুদ্দিন হায়দার, সহকারী প্রকৌশলী তানজির রহমান বন্ধন, উপ-সহকারী প্রকৌশলী প্রভাত কৃষ্ণ সরকার, পরিচ্ছন্ন কর্মকর্তা (মনিটরিং) সাজ্জাদ আলী, ত্রাণ ও দুযোর্গ ব্যবস্থাপনা কর্মকর্তা জুবায়ের হোসেন মুন, ইভেন্ট ম্যাজেনমেন্ট ও ট্যুরিজম শাখার ম্যানেজার ফরহাদ হোসেন আদনান, কার্যসহকারী আলমগীর আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধনের পর দোয়া ও মোনাজাত পরিচালনা করেন নগর ভবন মসজিদের ইমাম আবুল খায়ের। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন রাসিকের জনসংযোগ কর্মকর্তা মোস্তাফিজ মিশু।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ০৬ এপ্রিল, ২০২২
এসএস/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।