ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

কক্সবাজারে দুই দিনে ৩১৪ রোহিঙ্গা উদ্ধার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২২
কক্সবাজারে দুই দিনে ৩১৪ রোহিঙ্গা উদ্ধার উদ্ধার হওয়া রোহিঙ্গাদের একাংশ

কক্সবাজার: কক্সবাজারের উখিয়া ও টেকনাফ থেকে ৩১৪ জন রোহিঙ্গাকে উদ্ধার করেছে পুলিশ। একই সঙ্গে আটক করা হয়েছে মানবপাচার চক্রের ৬ সদস্যকে।

রোহিঙ্গা শিবির থেকে পালানোর চেষ্টাকালে এবং মালয়েশিয়া পাচারের সময় মঙ্গল (০৫ এপ্রিল) ও সোমবার তাদের উদ্ধার করা হয়। এরমধ্যে উখিয়া থেকে উদ্ধার করা হয়েছে ২৬৪ জনকে। টেকনাফ থেকে উদ্ধার হয়েছেন ৫০ জন।

আটক মানবপাচার চক্রের সদস্যরা হলেন- টেকনাফ পৌরসভার নতুন পল্লান পাড়া এলাকার ফজল আহমদ (৬৫), উখিয়ার রাজাপালং ইউনিয়নের হাজম রাস্তার মাথা এলাকার মো. ইউনুসের ছেলে মো. আলী জোহার (২৮),  একই এলাকার মো. জালালের পুত্র ইমাম হোসেন (৩৫), আয়ুব আলীর ছেলে মো. আয়াজ (১৯), জিয়াবুল হকের পুত্র মো. জুবায়ের (২০) এবং পালংখালীর ভাদীতলা এলাকার মৃত আক্তার কামালের ছেলে মো. রুবেল (১৯)।  

সম্প্রতি উখিয়া ও টেকনাফ উপজেলার রোহিঙ্গা আশ্রয় শিবির থেকে অবৈধভাবে বিদেশে রোহিঙ্গা নারী ও শিশু পাচার বেড়েছে। এর আগে আইনশৃঙ্খলা বাহিনী সাগরপথে পাচারের সময় গত ২২ ও ২৪ মার্চ ২০৬ জনকে উদ্ধার করে, যাদের বেশির ভাগই রোহিঙ্গা তরুণী ও শিশু।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহমেদ সঞ্জুর মোরশেদ বলেন, মঙ্গলবার ভোরে উখিয়া সদরে চেকপোস্ট বসিয়ে রোহিঙ্গাদের আটক করা হয়। তারা কক্সবাজার-টেকনাফ সড়ক দিয়ে দেশের বিভিন্ন স্থানে যাওয়ার জন্য ক্যাম্প ছেড়েছিলেন।

এর আগে সোমবার উখিয়া ভূমি অফিসের সামনে থেকে আটক হন মানবপাচার চক্রের ছয় সদস্য। এ সময় ৫০ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়।

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান বলেন, উদ্ধার করা রোহিঙ্গাদের বিষয়ে আইনি পদক্ষেপ নেওয়া হয়েছে। তাদের ট্রানজিট ক্যাম্পে পাঠানো হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ০৫ এপ্রিল, ২০২২
এসবি/এনএসআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।