ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

টিপ পরায় নারীকে হেনস্তার প্রতিবাদ সুবর্ণা মুস্তাফার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২২
টিপ পরায় নারীকে হেনস্তার প্রতিবাদ সুবর্ণা মুস্তাফার

ঢাকা: কপালে টিপ পরায় এক শিক্ষককে বাজে গালি দেওয়া এবং তার গায়ে মোটরসাইকেলের চাকা তুলে দিয়ে হেনস্তা করার প্রতিবাদ জানিয়েছেন সংরক্ষিত মহিলা আসনের আওয়ামী লীগের সদস্য সুবর্ণা মুস্তাফা।

এ ঘটনায় অভিযোগ উঠা একজন পুলিশ সদস্যের বিরুদ্ধে সুবর্ণা মুস্তাফা দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন।



রোববার (৩ এপ্রিল) জাতীয় সংসদের অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে সুবর্ণা মুস্তাফা এ দাবি জানান।
 
এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

সুবর্ণা মুস্তাফা বলেন, ‘দল-মত নির্বিশেষে বিশেষ করে নারী সমাজের জন্য অত্যন্ত ঘৃণিত একটি ঘটনা। ইভটিজিং আমরা শুনে এসেছি। বখাটে ছেলেরা স্কুলের বাচ্চা মেয়েদের ইভটিজিং করে। সেই পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রিত। কিন্তু আমি যখন দেশের আইনরক্ষাকারী কাউকে ইভটিজিংয়ের ভূমিকায় দেখি তখন সেটা আমাদের সবার জন্য অত্যন্ত লজ্জাকর। বাংলাদেশের কোন সংবিধানে, কোন আইনে লেখা আছে যে, একজন নারী টিপ পরতে পারবেন না। এখানে হিন্দু-মুসলমান, খ্রিস্টান, বৌদ্ধ এমনকি তিনি বিবাহিত না বিধবা সেটা বিষয় নয়। একটি মেয়ে টিপ পরেছে। তিনি একজন শিক্ষক। রিকশা থেকে নামার পর দায়িত্বরত পুলিশ কর্মকর্তা ইভটিজিং করেছেন। ’

সুবর্ণা মুস্তাফা বলেন, ‘প্রতিবাদী হলে তার সঙ্গে তুই তোকারি করা হয়েছে। অসম্মান করা হয়েছে। আমি সরকারি দলকে রিপ্রেজেন্ট করি না বিরোধীদলকে রিপ্রেজেন্ট করি-বিষয়টা এগুলোর ঊর্ধ্বে। প্রধানমন্ত্রী সব সময় বলেন, মানুষ আগে। মানুষের অধিকার আগে। জাতির পিতা বলেছেন, মানুষকে ভালোবাসতে হবে। মানুষের অধিকার আগে। ’

তিনি বলেন, ‘যে মন্ত্রণালয় এই বিষয়টি দেখা-শোনা করেন তারা যেন দ্রুত পদক্ষেপ নেয়, যাতে ভবিষ্যতে এ ধরনের ঘটনা না ঘটে। ’

জানা যায়, রাজধানীর তেজগাঁও কলেজের থিয়েটার অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক লতা সমাদ্দার শেরে-বাংলা নগর থানায় শনিবার (২ এপ্রিল) একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। তিনি অভিযোগ করেন টিপ পরায় পুলিশের পোশাক পরা একজন তাকে হেনস্তা করেছেন। তাকে উদ্দেশ্য করে ‘টিপ পরছোস কেন’ মন্তব্য করেন ওই ব্যক্তি। এ ঘটনায় সময় ওই নারী প্রতিবাদ করলে একপর্যায়ে তাকে অকথ্য ভাষায় গালিগালাজ শুরু করেন ওই ব্যক্তি। একপর্যায়ে ওই ব্যক্তি মোটরসাইকেল চালিয়ে তার গায়ের ওপর উঠিয়ে দেওয়ার চেষ্টা করেন। আহত হন তিনি।

বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২২
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।