ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

জাতীয়

সংসদের আগামী অধিবেশনে উঠছে নতুন শিক্ষানীতি খসড়া: শিক্ষামন্ত্রী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৮ ঘণ্টা, জুন ২৫, ২০১০
সংসদের আগামী অধিবেশনে উঠছে নতুন শিক্ষানীতি খসড়া: শিক্ষামন্ত্রী

ঢাকা: আলোচনার জন্য সংসদের আগামী অধিবেশনে নতুন শিক্ষানীতির খসড়া উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শুক্রবার মহান শিক্ষা দিবস উপলক্ষ্যে জাতীয় প্রেসক্লাবে ‘জাতীয় শিক্ষানীতি ২০১০ বাস্তবায়ন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায়  শিক্ষামন্ত্রী এ কথা বলেন।



মন্ত্রী বলেন, ‘সরকার দেশে একটি সর্বজনস্বীকৃত শিক্ষানীতি বাস্তবায়নের জন্য দীর্ঘদিন কাজ করেছে। নতুন শিক্ষানীতির খসড়া এরই মধ্যে মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে।

বর্তমান জাতীয় শিক্ষানীতির খসড়া তৈরি করার পর এক বছর ওয়েবসাইটে বিভিন্ন মহলের যেসব মতামত নেওয়া হয়েছে । এরই ধারাবাহিকতায় খসড়া চূড়ান্ত করা হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী।

তিনি আরও বলেন, ‘অনেকের ধারণা নতুন শিক্ষানীতি বাস্তবায়িত হলে অনেক শিক্ষক চাকরি হারাবেন। এটা একটা ভুল ধারণা । কারণ নতুন শিক্ষানীতি বাস্তবায়িত হলে আরও শিক্ষক নিয়োগ করা হবে।

এসময় শিক্ষামন্ত্রী শিক্ষকদের আলাদা বেতন কাঠামো বাস্তবায়নের কথাও বলেন।
 
বিশেষ অতিথি জাতীয় শিক্ষানীতি প্রণয়ন কমিটির কো-চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জমান বলেন, বর্তমান শিক্ষানীতি একটি আধুনিক শিক্ষানীতি। এতে পশ্চাদপদ শিশুদের শিক্ষার ব্যাপারে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

নতুন শিক্ষানীতি বাস্তবায়নের জন্য প্রশাসনকে দুর্নীতিমুক্ত ও স্বচ্ছ থাকার আহ্বান জানান তিনি।

সেমিনারে দেশের বিভিন্ন বিভাগ থেকে আগত শিক্ষক প্রতিনিধিরা বেতন-ভাতাসহ তাদের বিভিন্ন সমস্যা মন্ত্রীর কাছে তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa