ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

যমুনার দুর্গম চরে হচ্ছে ‘মুজিব কিল্লা’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, এপ্রিল ১, ২০২২
যমুনার দুর্গম চরে হচ্ছে ‘মুজিব কিল্লা’

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে যমুনা নদীর দুর্গম চরাঞ্চলে স্থাপন করা হচ্ছে অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন দুটি ‘মুজিব কিল্লা’। প্রাকৃতিক দুর্যোগের সময় স্থানীয়রা সেখানে আশ্রয় নিতে পারবেন।

একইসঙ্গে গবাদিপশু ও আসবাবপত্রও রাখতে পারবেন তারা।  

এছাড়া মুজিব কিল্লায় চরাঞ্চলের মানুষ সামাজিক, পারিবারিক অনুষ্ঠানের আয়োজনও করতে পারবেন।

শুক্রবার (১ এপ্রিল) এ মুজিব কিল্লা নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না। যমুনার দুর্গম চরাঞ্চল সদর উপজেলার কাওয়াকোলা ইউনিয়নের বর্ণি ও হাট বয়রায় মুজিব কিল্লা দুটি স্থাপন করা হচ্ছে। ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর এ প্রকল্পটি বাস্তবায়ন করছে।

মুজিব কিল্লার উদ্বোধনী অনুষ্ঠানে এমপি হাবিবে মিল্লাত মুন্না বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার একের পর এক উন্নয়ন করে যাচ্ছে। দেশ-বিদেশে সুনাম অর্জন করছে। স্কুল-কলেজ, ইউনিয়ন পরিষদ ভবন, স্বাস্থ্য কমপ্লেক্স ভবন সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান নির্মাণ করাসহ রাস্তা-ঘাট, কালভার্ট, বৈদ্যুতিক বাতি দিয়ে চরাঞ্চলের উন্নয়ন করা হচ্ছে।  

এ সময় উপস্থিত ছিলেন কাওয়াকোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিয়া মুন্সীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মাদ রিয়াজ উদ্দিন, পৌর আওয়ামী লীগের সভাপতি হেলাল উদ্দিন, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান জামাত আলী মুন্সী, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুল আলীম ভূঁইয়া ও সাধারণ সম্পাদক মির্জা আলী আকবর।  

ইউপি চেয়ারম্যান জিয়া মুন্সী বলেন, মুজিব কিল্লা নির্মাণ হওয়ার পর এখানে বন্যাসহ যেকোনো দুর্যোগের সময় চরাঞ্চলের ৪০০ পরিবার আশ্রয় নিতে পারবে। গবাদিপশুসহ তাদের বহনযোগ্য মালামাল এখানে নিরাপদে রাখতে পারবে। এছাড়া মুজিব কিল্লায় চরাঞ্চলের মানুষ সামাজিক, পারিবারিক অনুষ্ঠানের আয়োজন করতে পারবেন। এখানে অত্যাধুনিক ব্যবস্থা থাকবে। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী গ্রাম হবে শহর-তেমনটাই করা হচ্ছে চরাঞ্চলের মানুষের জন্য।  

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২২
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।