ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুর্ঘটনা ছিল গুজবকে কেন্দ্র করে, তাই সতর্ক থাকতে হবে: সেলিম ওসমান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
দুর্ঘটনা ছিল গুজবকে কেন্দ্র করে, তাই সতর্ক থাকতে হবে: সেলিম ওসমান

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে করোনা মহামারির নিষেধাজ্ঞার কারণে দুই বছর পর এবার অনুষ্ঠিত হতে যাচ্ছে লাঙ্গলবন্দ মহাষ্টমী স্নান।

বুধবার (৩০ মার্চ) দুপুরে নারায়ণগঞ্জের জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন, লাঙ্গলবন্দ স্নান উদযাপন পরিষদ ও সনাতন ধর্মাবলম্বী নেতাসহ স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে উক্ত স্নান উৎসব সুষ্ঠুভাবে আয়োজনের লক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আগামী ৮ এপ্রিল রাত সাড়ে ৯টা থেকে ৯ এপ্রিল রাত ১১টা পর্যন্ত পূণ্যস্নান অনুষ্ঠিত হবে। আসন্ন মহাতীর্থ লাঙ্গলবন্দ স্নান উৎসবকে সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে।

উৎসবে আগত পূণ্যার্থীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে এবং সুষ্ঠুভাবে যাতায়াতের জন্য উৎসবস্থলে এবার মেলা সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে। যাতায়াতের রাস্তার দুপাশে কোনো প্রকার দোকানপাট না বসার জন্য অনুরোধ করা হয়েছে। এছাড়াও সেবা ক্যাম্পগুলো একটি নির্দিষ্ট নিয়মের ভেতরে থেকে পরিচালনা করতে অনুরোধ করা হয়েছে।

উৎসবস্থলে নিরাপত্তার স্বার্থে বসানো হবে সিসিটিভি ক্যামেরা। আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে থাকবে পুলিশ ও আনসারসহ অন্যান্য সদস্যরাও। এছাড়াও স্থানীয় জনপ্রতিনিধি এবং হিন্দু সংগঠনগুলোর পক্ষ থেকে নিজস্ব স্বেচ্ছাসেবী নিয়োগ নিশ্চিত করতে বলা হয়েছে।

নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপদেষ্টা হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য (এমপি) একেএম সেলিম ওসমান।

তিনি বলেন, কয়েক বছর পূর্বে লাঙ্গলবন্দ স্নান উৎসব চলাকালে একটি দুর্ঘটনায় ১০ জন মানুষের প্রাণহানির ঘটনা ঘটে। পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লাঙ্গলবন্দকে তীর্থস্থানের পাশাপাশি একটি পূর্ণাঙ্গ পর্যটনকেন্দ্র গড়ে তোলার লক্ষ্যে এক  হাজার কোটি টাকার প্রকল্প হাতে নেন। ইতোমধ্যে উন্নয়নের কাজ শুরু হয়েছে। কিন্তু করোনার কারণে উন্নয়ন কাজ আটকে যাওয়ায় আজকে আমাদের আলোচনায় বসতে হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে লাঙ্গলবন্দ স্নান নিয়ে আমাদের আর আলোচনায় বসার প্রয়োজন পড়বে না। ওই বছর দুর্ঘটনাটি ঘটে ছিল একটি গুজবকে কেন্দ্র করে। তাই সতর্ক থাকতে হবে। কেউ যেন কোনো অবস্থায় কোনো গুজব ছড়াতে না পারে সেই ব্যবস্থা করতে হবে। লাঙ্গলবন্দ স্নানে দেশের বাইরে থেকেও অনেক পূণ্যার্থী আসেন। হয়তো এই বছরটা একটু কষ্ট হবে। কিন্তু আমাদের পুলিশ প্রশাসন অত্যন্ত দক্ষ। সবাই মিলে তাদের সহযোগিতা করলে আশা করি তেমন কোনো সমস্যা থাকবে না।

সম্প্রতি একটি ঘাট ভেঙে ফেলা নিয়ে সৃষ্ট হওয়া বিশৃঙ্খলা নিরসনে সেলিম ওসমান বলেন, ঘাটটি কে বা কারা ভেঙে ফেলেছে এটা আপনারা নেতারা কেন আগে অভিযোগ করলেন না। ঘাটটি যেই ভেঙে থাকুক সেটি মেরামতের ব্যবস্থা করতে হবে। এটা কারো ব্যক্তিগত সম্পত্তি নয়। এটা সরকারি সম্পত্তি। সমাধান না হলে সরকারিভাবে মামলার ব্যবস্থা করা হবে। এছাড়া নদের কচুরি পানা পরিষ্কারসহ অন্যান্য ছোট খাটো যেই সমস্যা গুলো রয়েছে তা সমাধান করে দেওয়া হবে। প্রয়োজনে জেলা প্রশাসক সাহেব আগামীকাল সেখানে সরেজমিনে পরিদর্শনে করে যা করা প্রয়োজন সেই ব্যবস্থা গ্রহণ করবেন।

সভায় আরও উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা ভারপ্রাপ্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, বন্দর উপজেলার চেয়ারম্যান এমএ রশিদ, নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতি খালেদ হায়দার খান কাজল, বন্দর উপজেলার নির্বাহী কর্মকর্তা কুদরত-এ-খোদা, বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দীপক কুমার সাহা, লাঙ্গলবন্দ স্নান উদযাপন পরিষদের সভাপতি সরোজ কুমার সাহা, সাধারণ সম্পাদক সুজিত সাহা, বন্দর উপজেলার ভাইস চেয়ারম্যান সানাউল্লাহ সানু, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নারায়ণগঞ্জ জেলার সভাপতি দীপক কুমার সাহা, সাধারণ সম্পাদক শিপন সরকার, মহানগরের সভাপতি অরুন দাস, সাধারণ সম্পাদক উত্তম সাহা, হিন্দু কল্যাণ স্ট্রাটের ট্রাস্টি পরিতোষ কান্তি সাহা, লাঙ্গলবন্দ স্নান উদযাপন পরিষদের সাবেক সভাপতি বাসুদেব চক্রবর্তী, কলাগাছিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দেলোয়ার হোসেন প্রধান, বন্দর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এহসান উদ্দিন, মুছাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাকসুদ হোসেন, ধামগড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল হোসেনসহ হিন্দু সম্প্রদায়ের বিভিন্ন সংগঠনের নেতারা।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
এমআরপি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।