ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ত্রিপক্ষীয় হাইওয়ে প্রকল্পে বাংলাদেশকে অন্তর্ভুক্ত করতে অনুরোধ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
ত্রিপক্ষীয় হাইওয়ে প্রকল্পে বাংলাদেশকে অন্তর্ভুক্ত করতে অনুরোধ

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন থাইল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী ডন প্রামুদইনাইকে ভারত, মিয়ানমার ও থাইল্যান্ডের মধ্যে বাস্তবায়িত ত্রিপক্ষীয় হাইওয়ে প্রকল্পে বাংলাদেশকে অন্তর্ভুক্ত করার অনুরোধ জানিয়েছেন।

মঙ্গলবার (২৯ মার্চ) কলম্বোতে ১৮তম বিমসটেক মন্ত্রী পর্যায়ের সম্মেলনের ফাঁকে থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এই অনুরোধ করেন।

বৈঠকে আসিয়ান সেক্টরাল পার্টনারশিপ ডায়ালগে বাংলাদেশের অন্তর্ভুক্তির জন্য থাই সরকারের সমর্থন চান ড. মোমেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী তার থাই প্রতিপক্ষকে বিমসটেকের চেয়ারম্যান হিসেবে অভিনন্দন জানান। দুই পররাষ্ট্রমন্ত্রী বিমসটেকের কাঠামোর অধীনে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছেন।

আগামী ১ এপ্রিল থেকে পর্যটকদের প্রবেশে অনুমতি দিয়েছে থাইল্যান্ড। সেই সিদ্ধান্তের জন্য থাই পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান ড. মোমেন। এ সময় দুই পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপনে একটি যথাযথ অনুষ্ঠানের আয়োজনে সম্মত হন।

এদিকে শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী অধ্যাপক জিএল পেইরিসের সঙ্গে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী মোমেন অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) দ্রুত সম্পন্ন করতে অনুরোধ করেছেন।

বৈঠকে ড. মোমেন বাণিজ্য বৃদ্ধি এবং জনগণের মধ্যে যোগাযোগ বাড়াতে নিয়মিত বাণিজ্যিক শিপিং লাইন ও ক্রুজ শিপিং শুরু করার ওপর জোর দেন। এছাড়া এয়ার টিকিটের উচ্চ মূল্য দুই দেশের পর্যটন প্রসারে বাধা সৃষ্টি করছে বলে তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
টিআর/এনএসআর


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।