ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

কর্তনকৃত চাল ক্রয়ের কার্ড ফিরে পাওয়ার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
কর্তনকৃত চাল ক্রয়ের কার্ড ফিরে পাওয়ার দাবি

বরিশাল: বরিশালের গৌরনদী উপজেলার বার্থী ইউনিয়নে সুবিধাভোগীদের মধ্যে বিতরণ করা ১০ টাকা মূল্যের চাল ক্রয়ের কার্ড (রেশন কার্ড) কর্তন (বাতিল) করার অভিযোগ উঠেছে।  

এরই মধ্যে কর্তনকৃত কার্ডগুলো ফিরে পাওয়ার দাবিতে মানববন্ধন ও সড়ক অবরোধ কর্মসূচি পালন করেছেন শতাধিক ভুক্তভোগী।

যদিও কার্ডগুলো পুনরায় দেওয়ার কথা জানিয়েছেন ইউনিয়ন চেয়ারম্যান।

তবে, উপজেলা প্রশাসন বলছেন, বিষয়টি তদন্ত করে খতিয়ে দেখা হবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছেন তারা।

গৌরনদী বার্থী বাসস্ট্যান্ডের স্থানীয় ব্যবসায়ীরা জানান, সোমবার (২৯ মার্চ) বিকেলে আকস্মিক কিছু লোক রেশনকার্ড ফিরে পাওয়ার দাবিতে মানববন্ধন কর্মসূচি শেষে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন।  

এ সময় সড়কের দুই প্রান্তে তীব্র যানজটের সৃষ্টি হলে থানা পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। তবে, ওই সময় দুইজন বিক্ষোভকারীকেও পুলিশ নিয়ে যায়, যদিও পরে তাদের ছেড়ে দেওয়া হয়।

বিক্ষোভে অংশ নেওয়া বার্থী ইউনিয়নের এক নম্বর ওয়ার্ডের বাসিন্দা বৃদ্ধ মনোয়ারা বেগম, ভ্যানচালক শেখ জাহাঙ্গীর ও দিনমজুর ছবেদ আলী জানান, তাদের প্রত্যেকের নামে সরকারিভাবে বরাদ্দকৃত ১০ টাকা মূল্যের রেশনকার্ড ছিল। যা দিয়ে ইতোপূর্বে তারা চাল ক্রয়ও করেছেন। তবে, এখন আর তা পারছেন না।
দুই নম্বর ওয়ার্ডের বাসিন্দা দিনমজুর ওয়াসিম উদ্দিন ও ৩ নম্বর ওয়ার্ডের বাসিন্দা মেহেরুন নেছা জানান, কয়েকদিন আগে বার্থী ইউনিয়নে রেশন কার্ডের চাল বিতরণ করা হয়। এ সময় চাল কিনতে গিয়ে তারা জানতে পারেন তাদের রেশন কার্ড বাতিল করা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট ওয়ার্ডের নবনির্বাচিত ইউনিয়ন পরিষদের সদস্যদের জানানো হয়, তবে বিষয়টির কোন সমাধান করা হয়নি।

ভুক্তভোগীরা বলছেন, ভেটের সময় বিভিন্ন প্রার্থীর পক্ষে কাজ করার অযুহাতে নব নির্বাচিত জনপ্রতিনিধিরা (মেম্বার) কয়েকশত অসহায়-দরিদ্র ব্যক্তির রেশনকার্ড বাতিল করেছেন এবং সেগুলো তাদের সমর্থকদের মধ্যে বিতরণের পাঁয়তারা চলছে। আর এক্ষেত্রে দারিদ্রতার বিষয়টি দেখা হচ্ছে না।  

তবে, কর্তনকৃত কার্ডগুলো পুনরায় করে দেওয়া হবে বলে জানিয়েছেন বার্থী ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান আব্দুর রাজ্জাক হাওলাদার।

এছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিপিন চন্দ্র বিশ্বাস জানিয়েছেন, কী কারণে আগের সুবিধাভোগীদের রেশন কার্ডের নাম কর্তন করা হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে। পুরো বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।