ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

চার-পাঁচ দিন আগেই হত্যার হুমকি পেয়েছিলেন জাহিদুল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
চার-পাঁচ দিন আগেই হত্যার হুমকি পেয়েছিলেন জাহিদুল

ঢাকা: খুনের আনুমানিক ৪-৫ দিন আগে মোবাইল ফোনে হত্যার হুমকি দেওয়া হয় মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপুকে। অজ্ঞাতনামা কেউ ফোন করে এ হুমকি দেয় বলে মামলার এজাহারে দাবি করেছেন নিহতের স্ত্রী ফারজানা ইসলাম ডলি।

বৃহস্পতিবার (২৪ মার্চ) রাতে রাজধানীর শাহজাহানপুরের আমতলা মসজিদ এলাকায় এলোপাতাড়ি গুলি ছুঁড়ে জাহিদুল ইসলাম টিপুকে হত্যা করে অজ্ঞাতপারচয় এক দুর্বৃত্ত। এ সময় সড়কে যানজটে আটকা পড়ে রিকশায় বসে থাকা কলেজছাত্রী সামিয়া আফরিন প্রীতিও (২২) গুলিবিদ্ধ হয়ে মারা যান।

শুক্রবার (২৫ মার্চ) দুপুরে জাহিদুলের স্ত্রী ডলি বাদী হয়ে শাহজাহানপুর থানায় অজ্ঞাতদের আসামি করে একটি হত্যা মামলা (নং-১৮) করেছেন। তবে নিহত শিক্ষার্থী প্রীতির পরিবারের পক্ষ থেকে কোনো মামলা করা হয়নি।

মামলার এজহারে ডলি উল্লেখ করেন, তার স্বামী মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সদস্য ছিলেন। তার বাবার মতিঝিল কাঁচা বাজার এলাকায় একটি রেস্টুরেন্ট আছে। আমার স্বামী সেটি দেখাশোনা করতেন। তিনি বৃহত্তর মতিঝিল থানা আওয়ামী লীগের ১০ বছর সাধারণ সম্পাদক ছিলেন। তখন দলীয় কোন্দল ছিল।

গত ৪-৫ দিন আগে জাহিদুলকে অজ্ঞাতনামা দুষ্কৃতিরা মোবাইল ফোনে হত্যার হুমকি দেয় বলেও উল্লেখ করেন তিনি।

এজাহারে ঘটনার বিবরণে তিনি বলেন, প্রতিদিনের মতো বৃহস্পতিবার মাইক্রোবাস নিয়ে গাড়িচালক মনির হোসেন মুন্নাসহ তিনি হোটেলের উদ্দেশ্যে যাওয়ার জন্য রওনা হন। মতিঝিল এজিবি কলোনির 'সুলতান' নামে রেস্টুরেন্ট কাজ শেষে বাসায় ফেরার পথে রাত আনুমানিক সোয়া ১০টার দিকে শাজাহানপুর মানামা ভবনের বাটার দোকানের সামনে অজ্ঞাত দুস্কৃতিকারীরা পূর্ব শত্রুতার জের ধরে জাহিদুলকে এলোপাতাড়ি গুলি করে এবং গুলিতে গাড়ির গ্লাস ভেঙে যায়।

এ সময় গুলির কারণে জাহিদুলের গলার ডান পাশে, বুকের বাম পাশে, বুকের বাম পাশের বগলের কাছাকাছি, পেটের মধ্যে নাভির নিচে, বাম কাঁধের উপরে, পিঠের বাম পাশের মাঝামাঝি স্থানে, পিঠের বাম পাশের কোমর বরাবর, পিঠের ডান পাশের কোমরের উপর মারাত্মক জখম হয়। পরে তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

দুস্কৃতিকারীরা আগ্নেয়াস্ত্র দিয়ে এলোপাতাড়ি গুলি করলে প্রীতি নামে এক পথচারীও নিহত হন বলে মামলায় উল্লেখ করেন ফারজানা ইসলাম ডলি।

এক-দেড় মিনিটের কিলিং মিশনঃ নিহত জাহিদুল ইসলাম টিপুকে লক্ষ্য করে গুলি করার সময় একই গাড়িতে ছিলেন টিপুর বন্ধু মো. মিজানুর রহমান।

ঘটনার বর্ণনা দিয়ে তিনি জানান, সর্বোচ্চ এক থেকে দেড় মিনিটের মধ্যে হেলমেট পরিহিত একজন জাহিদুলকে লক্ষ্য করে গুলি ছোড়ে। এরপর হত্যাকারী দৌঁড়ে পালিয়ে যান। গুলি লাগার পর টিপু কোনো কথা বলেনি, সম্ভবতো সঙ্গে সঙ্গেই তিনি মারা যান।

মিজানুর রহমান বলেন, ‘আমরা যখন যানজটে পড়ি তখন এলোপাতাড়ি গুলি আসতে থাকে আমাদের দিকে। জাহিদুল চালকের পাশে বসা ছিলেন, আমরা দুই জন পেছনে ছিলাম। কিছু বুঝে ওঠার আগেই দেখলাম শুধু বৃষ্টির মতো গুলি আসছিল। গাড়ির দরজার গ্লাসের ওপর দিয়ে গুলি ছোড়া হয়, গুলি গ্লাস ভেদ করে জাহিদুলকে বিদ্ধ করে। এ সময় গাড়ির চালক মুন্নার হাতেও গুলি লাগে। তখন মুন্না এক হাতে গাড়ি চালিয়ে প্রথমে ইসলামিয়া হাসপাতালে যায়, পরে সেখান থেকে আমরা ঢামেক হাসপাতালে আসি। ’

এজিবি কলোনি থেকে ঘটনাস্থলে আসতে সর্বোচ্চ ৮-১০ মিনিট সময় লেগেছিল। এ সময় জাহিদুলের সঙ্গে তার কোনো কথা হয়নি বলে জানান তিনি।

টিপুকে ৪-৫ দিন আগে হত্যার হুমকি দেওয়া প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ‘তার সঙ্গে আমার কোনো রাজনৈতিক সম্পর্ক নেই। আমি তার বন্ধু, মাঝে মধ্যে আমরা একসঙ্গে আড্ডা দিতাম। এ ধরনের কোনো কথা সে আমাকে বলেনি। ’

ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে পুলিশ জানায়, মাইক্রোবাসে চালকের পাশের সিটে ছিলেন টিপু। গাড়িটি এজিবি কলোনি থেকে খিলগাঁও রেলগেটের দিকে যাচ্ছিল। ইসলামী ব্যাংকের উত্তর শাহজাহানপুর শাখার সামনে গাড়িটি যানজটে পড়তেই একজন কাছ থেকে গাড়িতে গুলি চালায়। এরপর হামলাকারী সড়ক বিভাজক টপকে গুলি করতে করতে রাস্তার অন্য পাশে অপেক্ষমান একটি মোটরসাইকেলে গিয়ে ওঠেন।

শাজাহানপুর থানার পরিদর্শক (তদন্ত) ঠাকুর দাশ বলেন, কে বা কারা এই ঘটনা ঘটিয়েছে তা জানার চেষ্টা চলছে। এরই মধ্যে ঘটনাস্থল ও এর আশে-পাশের সিসিটিভি ফুটেজ সংগ্রহ করা হয়েছে। ফুটেজ বিশ্লেষণ করে হত্যাকারীকে শনাক্তের চেষ্টা চলছে।

পুলিশ জানায়, জাহিদুল ইসলাম যুবলীগ নেতা রিয়াজুল হক মিল্কী হত্যা মামলার চার্জশিটভুক্ত আসামি। এ মামলায় গ্রেফতার হয়ে অনেক দিন কারাগারে ছিলেন। পরে জামিনে মুক্ত হন। ২০১৩ সালের ২৯ জুলাই গুলশানের শপার্স ওয়ার্ল্ড নামের একটি বিপণিবিতানের সামনে যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণের তৎকালীন সাংগঠনিক সম্পাদক মিল্কীকে গুলি করে হত্যা করা হয়।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
পিএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।