ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাড়ে ১২শ’ কোটি টাকার এলএনজি কেনার অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
সাড়ে ১২শ’ কোটি টাকার এলএনজি কেনার অনুমোদন

ঢাকা: সিঙ্গাপুর থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ (প্রতি মিলিয়ন ব্রিটিশ থারমাল ইউনিট) তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) ক্রয়ের অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ২৪১ কোটি ৪৮ লাখ ৬৭ হাজার ১৯২ টাকা।

বুধবার (২৩ মার্চ) বিকেলে ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সভা শেষে অর্থমন্ত্রী বলেন, আজকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৮ম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১০ম সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক কমিটির অনুমোদনের জন্য একটি এবং ক্রয়-কমিটির অনুমোদনের জন্য (টেবিলে একটি উপস্থাপনসহ) ১১টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। ক্রয় এর প্রস্তাবনাগুলোর মধ্যে বিদ্যুৎ বিভাগের সাতটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি, শিল্প মন্ত্রণালয়ের একটি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের একটি এবং খাদ্য মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল। ক্রয়-কমিটির অনুমোদিত ১১টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ সাত হাজার ৫৭২ কোটি ৭২ লাখ ৮৮ হাজার ৯২৩ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে সাত হাজার ১৩৫ কোটি ৯৯ লাখ ১২ হাজার ৯২৩ টাকা এবং দেশীয় ব্যাংক ও বিশ্বব্যাংক অর্থায়ন ৪৩৬ কোটি ৭৩ লাখ ৭৬ হাজার টাকা।

সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিস্তারিত তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলাম সাংবাদিকদের জানান, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা কর্তৃক এক কার্গো এলএনজি সিঙ্গাপুরের এম / এস. ভিটল এশিয়া পিটিই লিমিটেড এর কাছ থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি ক্রয়ের অনুমোদন দিয়েছে সরকার। প্রতি এমএমবিটিইউ ৩৬ দশমিক ৭০ মার্কিন ডলার। মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ২৪১ কোটি ৪৮ লাখ ৬৭ হাজার ১৯২ টাকা।

সভায় অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো- শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক ২০২১-২০২২ অর্থবছরে পরিকল্পনা মোতাবেক কাফকো, বাংলাদেশের কাছ থেকে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১৮১ কোটি ৭৩ লাখ ৭৬ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কর্তৃক “ইমার্জেন্সি মাল্টি-সেক্টর রোহিঙ্গা ক্রাইসিস রেসপনস” প্রকল্পের প্যাকেজ নং-ডাব্লিউডি-০২ এর আওতায় কমিউনিটি ওয়ার্কফেয়ার অ্যান্ড সার্ভিস সাপোর্ট পূর্ত কাজ বিশ্ব খাদ্য সংস্থার কাছ থেকে ২৫৫ কোটি টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।  

এছাড়া খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক সিঙ্গাপুরের এম/এস সুইস সিঙ্গাপুর ওভারসেস এন্টারপ্রাইজ প্রাইভেটে লিমিটেড এর কাছ থেকে ৫০ হাজার টন গম ক্রয়ের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ১৭৬ কোটি ২৮ লাখ ৭১ হাজার টাকা।

এর আগে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় একটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। প্রস্তাবটি হলো- শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) কর্তৃক সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ৬০ মেট্রিক টন পটাশিয়াম আয়োডেট ক্রয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।