ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিলেটে গ্রাহকের কোটি টাকা আত্মসাত, দুদকের মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
সিলেটে গ্রাহকের কোটি টাকা আত্মসাত, দুদকের মামলা

সিলেট: সিলেটে পলিসি জালিয়াত করে গ্রাহকের প্রায় দেড় কোটি টাকা আত্মসাত করেছেন রাষ্ট্রীয় প্রতিষ্ঠান জীবনবীমা কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা। এ ঘটনায় মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

 

দুদক সিলেটের সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আশরাফ উদ্দিন বাদী হয়ে সোমবার (২১ মার্চ) জীবন বীমার সিলেটের আঞ্চলিক ব্যবস্থাপক গিয়াস উদ্দিনসহ ৬ কর্মকর্তা-কর্মচারী বিরুদ্ধে মামলাটি দায়ের করেন।

মামলায় অভিযুক্তরা হলেন- নগরের আম্বরখানা শামস সুপার মার্কেটের তিনতলায় অবস্থিত জীবন বীমার বিভাগীয় অফিসের ব্যবস্থাপক ম্যানেজার চাঁদপুর জেলার মতলব দক্ষিণ থানার পয়ালী গ্রামের আব্দুর রব মিয়ার ছেলে মো. গিয়াস উদ্দিন, উচ্চমান সহকারী কুমিল্লা সদরের লালবাগ গ্রামের আলীম উদ্দিন মজুমদারের ছেলে ওয়াহিদুর রহমান মজুমদার, জুনিয়র অফিসার নোয়াখালীর সোনাইমুড়ির মাহুতলা গ্রামের আব্দুল মান্নানের ছেলে মো. ফিরোজ আলম, নিম্নমান সহকারী ব্রাহ্মণবাড়ীয়ার নবীনগরের কুড়িগ্রামের মৃত নুরুল হকের ছেলে মো. দেলোয়ার হোসেন, উচ্চমান সহকারী সুনামগঞ্জের ছাতকের কাইতকোনা গ্রামের হারিছ আলীর ছেলে আমিরুল ইসলাম ও নিম্নমান সহকারী কুমিল্লার ব্রাহ্মণপাড়ার ছোটধুশিয়া গ্রামের সিরাজুল ইসলামের ছেলে মো. নুরুল ইসলামকে আসামি করা হয়েছে।

এজাহারে বলা হয়, জীবন বীমা কর্পোরেশনে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা অসৎ উদ্দেশ্যে পরস্পর যোগসাজশে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে ক্ষমতার অপব্যবহার করে ১ কোটি ৪৮ লাখ ৩৫ হাজার ১২ টাকা আত্মসাত করেছেন।  

দুদক সমন্বিত জেলা কার্যালয় সিলেটের উপপরিচালক মো. নূর-ই-আলম এ তথ্য নিশ্চিত করে বাংলানিউজকে বলেন, মামলাটির তদন্ত কর্মকর্তা এখনও নিয়োগ দেওয়া হয়নি। তদন্ত কর্মকর্তা আসামিদের গ্রেফতার করবেন। তদন্তকালে আত্মসাতে অন্য কারো সংশ্লিষ্টতা পেলে তাকেও এজাহারভুক্ত করা হবে।  

জানা গেছে, অভিযুক্ত সিলেট আঞ্চলিক অফিসের ম্যানেজার গিয়াস উদ্দিন ১৩০ পলিসির ১৫ লাখ ৫০ হাজার ৫০১ টাকা, উচ্চমান সহকারী ওয়াহিদুর রহমান মজুমদার ২২টি পলিসির মাধ্যমে ৮৮ হাজার ১০৯ টাকা, ওয়াহিদুর রহমান মজুমদার ও দেলোয়ার হোসেন মিলে ১টি পলিসির ৩ হাজার ৪৪৫ টাকা, ওয়াহিদুর রহমান মজুমদার ও জাবেদুল ইসলাম মিলে ১টি পলিসির ৩ হাজার ৬০ টাকা, দেলোয়ার হোসেন ৩টি পলিসির ৪৯ হাজার ৭২ টাকা, আমিরুল ইসলাম ৮টি পলিসির ৯৯ হাজার ৩৩৮ টাকা ও ফিরোজ আলম মিলে ২টি পলিসির ৮ হাজার ৪৫৪ টাকা আত্মসাত করেন।

এছাড়াও কর্মকর্তা আব্দুল লতিফ চৌধুরী ও ওয়াহিদুর রহমান মজুমদার মিলে ৫৭০টি পলিসির ১ কোটি ২১ লাখ ১৭ হাজার ৮৪৯ টাকা, আব্দুল লতিফ চৌধুরী ও দেলোয়ার হোসেন মিলে ৬১টি পলিসির ৫ লাখ ৮১ হাজার ৫১৪ টাকা, আব্দুল লতিফ চৌধুরী ও আমিরুল ইসলাম মিলে ১টি পলিসির ৬ হাজার ৬০০ টাকা এবং আব্দুল লতিফ চৌধুরী ও নুরুল ইসলাম ২টি পলিসির ৪৭ হাজার ১৫৫ টাকা আত্মসাত করেছেন।

দুদকের প্রধান কার্যালয়ের মানিলন্ডারিং ই/আর নং-৪২/২০২০ এর অভিযোগ বিষয়ে দুদকের সহকারী পরিচালক মো. আনোয়ার হোসেনের নেতৃত্বে ৩ সদস্য বিশিষ্ট টিম অনুসন্ধান করে।  

দুদকের দীর্ঘ অনুসন্ধানে এ টাকা আত্মসাতের পুরো কাহিনি ধরা পড়ে। প্রাথমিক তদন্তে সত্যতা নিশ্চিতের পর গত সোমবার জীবন বীমার সিলেট আঞ্চলিক অফিসের ম্যানেজার গিয়াস উদ্দিনসহ ৬ জনের বিরুদ্ধে দণ্ডবিধি আইনের ৪০৯/৪২০/৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ তৎসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলাটি দায়ের করা হয়।  
দুদক সূত্র জানায়, ২০০২ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত লতিফ চৌধুরীসহ জীবন বীমার ১১ কর্মকর্তা-কর্মচারী মিলে ৫ হাজার ৮৫৮টি প্রিমিয়াম জালিয়াতি করে আরও ১৩ কোটি ৫৮ লাখ ৪২ হাজার ৩০২ টাকা আত্মসাত করেন।  

জীবন বীমা কর্পোরেশনের সিলেট অঞ্চলের ৩৩ কর্মকর্তার বিরুদ্ধে পৃথক ২৬টি মামলা দায়ের করে দুদক। জালিয়াতির মাধ্যমে এযাবত ৩০ কোটি ৬২ লাখ টাকা আত্মসাত হয়েছে।  
প্রতিষ্ঠানটির সাবেক কর্মকর্তা আব্দুল লতিফ চৌধুরী ও গিয়াস উদ্দিনের নেতৃত্বে লুটপাট চালানো চক্রটির বিরুদ্ধে অর্থ আত্মসাতের ঘটনায় এসব মামলা দায়ের করা হয়েছে।  
এর আগে ২০১৪ সালে ভুয়া লোককে বীমা গ্রহীতা সাজিয়ে ব্যাংক হিসাব খুলে প্রকৃত বীমা গ্রহীতাদের জমানো ১৪ কোটি ৬৪ লাখ ৯২ হাজার টাকা আত্মসাত করা হয়। এছাড়াও আঞ্চলিক অফিসের ম্যানেজার গিয়াস উদ্দিনের নেতৃত্বে সাবেক নিম্নমান সহকারী দিলোয়ার হোসেন, উচ্চমান সহকারী ওয়াহিদুর রহমান মজুমদার ও জুনিয়র অফিসার ফিরোজ আলম মিলে আরও ১ কোটি ৯০ লাখ ৩৬ হাজার ৬০৫ টাকা আত্মসাত করেন।

২০১৭ সালে তাদের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়। এখন আদালতে মামলাগুলো বিচারাধীন রয়েছে বলেও জানান সংশ্লিষ্টরা।  

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।