ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহী বোর্ডের সাবেক চেয়ারম্যানের নামে দুদকের মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৮ ঘণ্টা, মার্চ ২১, ২০২২
রাজশাহী বোর্ডের সাবেক চেয়ারম্যানের নামে দুদকের মামলা প্রফেসর আবুল কালাম আযাদ

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর আবুল কালাম আযাদের নামে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  

রোববার (২০ মার্চ) রাজশাহী সমন্বিত জেলা কার্যালয়ে অনুসন্ধান কর্মকর্তা উপসহকারী পরিচালক সুদীপ কুমার চৌধুরী বাদী হয়ে মামলাটি করেন।

অর্ধকোটি টাকার বেশি অবৈধ সম্পদ অর্জন ও গোপন করার অভিযোগে তার বিরুদ্ধে এই মামলা করেছে দুদক। গত ১৬ মার্চ মামলাটি দায়ের জন্য অনুমোদন দেওয়া হয়। দুদক জনসংযোগ দপ্তর সূত্রে মামলার এই তথ্য জানা গেছে।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, প্রফেসর আবুল কালাম আযাদ নিজের দাখিল করা সম্পদ বিবরণীতে ২২ লাখ ৮ হাজার ৮৬৬ টাকার সম্পদ অর্জনের তথ্য গোপন করে ভিত্তিহীন ও মিথ্যা তথ্য প্রদান করেছেন।  

এছাড়া দুদকের অনুসন্ধানে তার জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ ৪৩ লাখ ৯৩ হাজার ৪৯৭ টাকার স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জনের প্রমাণ পাওয়া গেছে, যা তিনি নিজে ভোগদখলে রেখে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৬(২) ও ২৭(১) ধারায় অপরাধ করেছেন।

একই সঙ্গে অবৈধভাবে অর্জিত প্রায় ৪৪ লাখ টাকার উৎস, প্রকৃতি, অবস্থান ও মালিকানা আড়াল করার উদ্দেশে বিভিন্ন ব্যাংক হিসাবে স্থানান্তর, রূপান্তর ও হস্তান্তর করার চেষ্টা করেছেন বলে দুদকের দীর্ঘ অনুসন্ধানে বেরিয়ে এসেছে। এটি মানিলন্ডারিং প্রতিরোধ আইনে শাস্তিযোগ্য অপরাধ বলেও দুদকের এই মামলায় উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০০৫৮ ঘণ্টা, মার্চ ২১, ২০২২
এসএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।