ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সই জাল করে ঋণ, ৬ জনের নামে মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
সই জাল করে ঋণ, ৬ জনের নামে মামলা

ঢাকা: পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে স্বাক্ষর জাল করে ভুয়া ঋণ মঞ্জুর করায় ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, শিবগঞ্জ শাখার সাবেক শাখা ব্যবস্থাপকসহ ৬ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (২০ মার্চ) দুদক সূত্রে এ তথ্য জানা গেছে।

মামলার আসামিরা হলেন—ইসলামী ব্যাংক শিবগঞ্জ শাখার সাবেক এসবিআইএসও মো. ফয়েজুর রহমান, সাবেক বিনিয়োগ ইনচার্জ মো. আবু বাকার, সাবেক ম্যানেজার (অপারেশন) মো. মনিরুজ্জামান খান, সাবেক শাখা ব্যবস্থাপক মো. আফজাল হোসেন, জুনিয়র অফিসার মনোয়ারা খাতুন ও নূর ইলেকট্রনিক্সের প্রোপাইটর মো. নূর আলম।

তাদের বিরুদ্ধে অভিযোগ বলা হয়েছে, পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে দুদকে অভিযোগকারী মো. ইব্রাহিমের স্বাক্ষর জাল করে তার নামে ইসলামী ব্যাংক শিবগঞ্জ শাখা, চাঁপাইনবাগঞ্জে ভুয়া এসবিআইএস ঋণ হিসাব নং- ৯৪৯৩ খোলা ও ২ লাখ ৩০ হাজার টাকার ভুয়া ঋণ মঞ্জুর করা এবং ওই টাকা তার স্বাক্ষর ছাড়াই মো. নুর আলমের নামে ইসলামী ব্যাংক শিবগঞ্জ শাখা, চাঁপাইনবাবগঞ্জের চলতি হিসাব নং-১৯৪৩ এ স্থানান্তর করেছেন।

মো. ইব্রাহিমের সঞ্চয়ী হিসাবের (নং-২০১৪০) বিপরীতে নতুন চেক বইয়ের রিকুইজিশন স্লিপে তার স্বাক্ষর জাল করে ১০ পাতার চেক বই ইস্যু করেন মনোয়ারা খাতুন কর্তৃক এবং ওই চেকের মধ্য থেকে একটি চেকে ২ লাখ ৮৫ হাজার টাকার চেকটিতে অভিযোগকারী মো. ইব্রাহিমের স্বাক্ষর জাল করে চেকটি ডিজওনার দেখিয়ে তার নামে গত ৩ মার্চ ২০১৯ সালে আইন ১৮৮১ এর ১৩৮ ধারা অনুযায়ী মিথ্যা মামলা দায়েরে সহযোগিতা করেছেন।

এসব অপরাধ দণ্ডবিধির ধারা-৪০৯/৪২০/৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ ধারা এবং ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ হওয়ায় তাদের বিরুদ্ধে কমিশনের অনুমতি সাপেক্ষে সুদীপ কুমার চৌধুরী, উপসহাকারী পরিচালক, দুদক, সজেকা, রাজশাহী মামলা দায়ের করেন।

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।