ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

চপ্পল পরে ডিউটিতে পুলিশ সদস্য!

আবাদুজ্জামান শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৯ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
চপ্পল পরে ডিউটিতে পুলিশ সদস্য!

ঢাকা: থানা থেকে নির্ধারিত টহল ডিউটি করার সময় পুলিশ সদস্যদের অবশ্যই নির্ধারিত পোশাক ও বুটজুতাসহ যাবতীয় নিয়মকানুন মেনে ডিউটি করতে হয়। অথচ রামপুরা এলাকায় রাতে থানার গাড়ি নিয়ে টহল ডিউটি করার সময় এক পুলিশ সদস্য ড্রেস পরা থাকলেও তার পায়ে দুই ফিতা যুক্ত একটি স্যান্ডেল দেখতে পাওয়া যায়।

শনিবার (১৯ মার্চ) রাত ১০টার দিকে রামপুরা সড়ক পূর্ব হাজীপাড়া কো-ওয়াক নামে একটি জুতার শোরুম এর সামনে রামপুরা থানার একটি টহল গাড়ি পার্কিং করে দুই পুলিশ সদস্য সিভিল ড্রেসের এক ব্যক্তির সঙ্গে খোশগল্প করতে দেখা যায়। তখন ওই দুই পুলিশের মধ্যে একজনের শরীরে পুলিশের পোশাক থাকলেও পায়ে ছিল দুই ফিতার একটি স্যান্ডেল।

অথচ সিভিল ড্রেসে থাকা ওই ব্যক্তি ও দুই পুলিশ সদস্যসহ  তিনজন দীর্ঘক্ষণ খোশগল্পে  থাকলেও পাশে কেউ মোবাইলফোনে ছবি তুললেও তারা  বিষয়টি লক্ষ করতে পারেনি। অথচ নিয়ম অনুযায়ী ডিউটি চলাকালীন পুলিশকে চারিদিকে সজাগ থাকতে হয়।

এসময় পায়ের দুই ফিতা স্যান্ডেল পরা অবস্থায় পুলিশ সদস্যর বুকে থাকা ব্যাচে লক্ষ্য দেখা যায় তার নাম ফরিদ। তিনি রামপুরার থানার গাড়িচালক।

এই ব্যপারে ডিএমপির এক পুলিশ কর্মকর্তা জানান, থানা থেকে নির্ধারিত টহল ডিউটি  সময় অবশ্যই পুলিশকে পোশাক  বুটজুতোসহ সব নিয়মকানুন মেনে ডিউটি করতে হবে। তাছাড়া পুলিশ ডিউটি করার সময় চারিদিকে সতর্ক অবস্থায় থাকতে হবে।

তিনি আরও জানান, পুলিশ সদস্যরা থানার গাড়ি চালিয়ে থাকে। তারা একটানা ২৪ ঘণ্টা ডিউটি করে থাকে এমনও দেখা গেছে। একটানা বুটজুতো পড়ে থাকতে থাকতে তাদের পায়ে সমস্যা দেখা দেয়। তবে কোনো পুলিশ সদস্য পোশাকের পাশাপাশি দুই ফিতার স্যান্ডেল পরে ডিউটি করতে পারে না। তার পায়ে কোন সমস্যা হলে তা কর্তৃপক্ষকে জানাতে হবে।

এ ব্যপারে রামপুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিস্ময় প্রকাশ করে জানান, নির্ধারিত পুলিশের টহল ডিউটির সময় অবশ্যই নির্ধারিত পুলিশের পোশাক, বুটজুতো পাশাপাশি সব  নিয়ম-কানুন মেনে চলতে হবে। তাছাড়া ডিউটির সময় পুলিশকে চারিদিকে সতর্ক অবস্থায় থাকতে হবে।

এদিকে ওই পুলিশ সদস্যর স্যান্ডেল পরা ছবি তোলার সময় তার পায়ে কোন ব্যান্ডেজ ও কোনো ক্ষত দেখা যায়নি।

রামপুরায় পশ্চিম হাজীপাড়া  প্রধান সড়কে সেই পুলিশের টহল গাড়ি দায়িত্বে ছিলেন রামপুরা থানার (এসআই) তাপস।

তিনি বলেন, ওসি স্যার ফোন দিয়ে আমাকে বিষয়টি অবগত করলে ওই পুলিশ সদস্যকে বুটজুতা পড়ানো হয়।

বাংলাদেশ সময়: ০১৩৭ ঘণ্টা, মার্চ ২০, ২০২২
এজেডএস/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।