ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

পূর্বাচলে কৃষিল্যাব স্থাপনে সহায়তা দেবে ইউএসডিএ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
পূর্বাচলে কৃষিল্যাব স্থাপনে সহায়তা দেবে ইউএসডিএ কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক

ঢাকা: পূর্বাচলের কৃষি মন্ত্রণালয়ের অধীন একটি এক্রেডিটেশন কৃষিল্যাব স্থাপনে সহায়তা দেওয়ার আগ্রহের কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র কৃষি সংস্থা ইউএসডিএ।

বুধবার (১৬ মার্চ) সচিবালয়ে কৃষিমন্ত্রীর দপ্তরে মার্কিন যুক্তরাষ্ট্রের ঢাকা দূতাবাসের এগ্রিকালচারাল অ্যাটাশে মেগান ফ্রান্সিসের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের (ইউএসডিএ) একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক একথা জানান।

 

তিনি বলেন, পূর্বাচলে কৃষি মন্ত্রণালয়ের দুই একর জমি রয়েছে। সেখানে আন্তর্জাতিক মানের স্বীকৃত একটি কৃষিল্যাব স্থাপন করা হবে। ইউএসডিএ সেখানে আর্থিক এবং কারিগরি সাপোর্ট দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এছাড়া আম ও লিচুর মতো পচনশীল ফলমূল উৎপাদনকারী কৃষকদের সঙ্গে তারা সহযোগিতামূলক কাজ করার আগ্রহ দেখিয়েছে। আগামী মৌসুমে লিচু পরিবহনে তারা ফ্রিজিংভ্যান দিয়ে কৃষকদের সহযোগিতা করবে।

তিনি বলেন, বর্তমান সরকার কৃষিপণ্যের রপ্তানি বাড়াতে ও ভ্যালু অ্যাড করতে বদ্ধপরিকর। আমরা সেই লক্ষ্যে নানান উদ্যোগ গ্রহণ করেছি। পূর্বাচলে দুই একর জমিতে বিশ্বমানের প্যাকিং হাউজ এবং অ্যাক্রেডিটেড ল্যাব স্থাপনের কাজ চলছে। ইতোমধ্যে খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) একজন কনসালটেন্টকে নিয়োগ করা হয়েছে। এই প্যাকিং হাউজ নির্মাণ ও অ্যাক্রেডিটেড ল্যাব স্থাপনে মার্কিন কৃষি বিভাগ আমাদেরকে সহযোগিতা করতে পারে।

প্রতিনিধিদল জানিয়েছে, পূর্বাচলে আন্তর্জাতিক মানের একটি কৃষিল্যাব ও কোল্ড স্টোরেজ নির্মাণে বাংলাদেশকে মার্কিন কৃষি বিভাগ কারিগরি ও আর্থিক সহায়তা প্রদান করবে। এছাড়া তারা বাংলাদেশে কৃষিপণ্য পরিবহন ও কোল্ড চেইনের জন্য রেফ্রিজারেটেড ভেহিকল প্রদান করবে বলেও জানান হয়।  

উল্লেখ্য, মার্কিন কৃষি বিভাগ ২৭ মিলিয়ন ডলারের ‘বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রজেক্ট’ বাস্তবায়ন করছে। ২০২১-২৫ মেয়াদে চার বছরব্যাপী এ প্রকল্প মূলত বাংলাদেশের কৃষিপণ্যের গুণগতমান ও রপ্তানি বৃদ্ধিতে কাজ করবে।

বাংলাদেশ সময়: ২৩৩৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
জিসিজি/এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।