ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যানজটে দিন শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, মার্চ ১৫, ২০২২
যানজটে দিন শুরু

ঢাকা: শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণিকক্ষে পুরোদমে পাঠদান শুরুর প্রথমদিন মঙ্গলবার (১৫ মার্চ) রাজধানীর বিভিন্ন সড়কে সকাল থেকেই যানজট তৈরি হয়েছে। এ কারণে যানবাহনগুলোকে দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

ফলে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের তীব্রতায় পথচারীদের ভোগান্তিও বেড়েছে।

করোনা ভাইরাসের সংক্রমণ কমে যাওয়ায় মঙ্গলবার  থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে পুরোদমে ক্লাস শুরু হয়েছে। আর দুই বছর পর এদিন থেকে প্রাক-প্রাথমিকেও শ্রেণিকক্ষে ক্লাস শুরু হয়েছে।

এদিকে নিয়মিত তথা পুরোদমে শ্রেণিকক্ষে পাঠদান শুরুর প্রথম দিনে রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সকাল থেকেই শিক্ষার্থীরা আসতে থাকে। তাদের কেউ কেউ হেঁটে আসলেও অনেকেই রিকশা, শিক্ষা প্রতিষ্ঠান অথবা ব্যক্তিগত গাড়িতে করে শিক্ষা প্রতিষ্ঠানে আসায় সকাল শুরু হয়েছে যানজট।

সকালে রাজধানীর পুরান ঢাকার লক্ষ্মীবাজার, রায় সাহেব বাজার, পল্টন, মতিঝিল, বেইলী রোড, বাড্ডা, রামপুরা এবং নতুন বাজার এলাকায় যানবাহনের তীব্র জট দেখা গেছে। এছাড়াও ফার্মগেট, মোহাম্মদপুর, ধানমন্ডি এলাকাতেও ছিল একই চিত্র।

বেসরকারি চাকরিজীবী মোহাম্মদপুরের বাসিন্দা হাবিবুর রহমান বলেন, সকাল থেকে মোহাম্মদপুর, ফার্মগেট, শাহবাগসহ বিভিন্ন এলাকায় যানজট দেখা যায়। স্কুলে পুরোদমে ক্লাস শুরু হওয়ায় এই যানজট।

পুরান ঢাকার লক্ষ্মীবাজার এলাকার বাসিন্দা রাইয়ান আহমেদ জানান, স্কুল-কলেজের সামনের সড়কগুলোতে সকাল থেকেই যানজট লেগে যায়। এর প্রভাব পড়েছে অন্যান্য সড়কেও।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে জানা যায়, ১৮ মাস শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের পর গত বছর ১২ সেপ্টেম্বর শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হয়। প্রথমে প্রতিটি শ্রেণিতে প্রতিদিন দুইটি ক্লাস নেওয়া শুরু হয়। এরপর করোনা সক্রমণ কমে গেলে প্রতিদিন একটি শ্রেণির চারটি ক্লাস নেওয়ার রুটিন প্রকাশ করে সরকার।    

আর মাধ্যমিকে গত বছরের নির্ধারিত সর্বশেষ সূচিতে প্রতিদিন প্রতিটি শ্রেণির শিক্ষার্থীদের চারটি ক্লাস ছিল।

তবে চলতি বছরের শুরুতে করোনা ভাইরাসের সংক্রমণ ফের বেড়ে যাওয়ায় গত ২১ জানুয়ারি দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর সংক্রমণ কিছুটা কমে আসায় ২২ ফেব্রুয়ারি মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও উচ্চশিক্ষা পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। সেদিন থেকে সীমিত সংখ্যক ক্লাস নেওয়া হচ্ছে। তবে প্রাথমিক বিদ্যালয়ে সশরীর ক্লাস শুরু হয় গত ২ মার্চ। এছাড়া ১৫ মার্চ থেকে প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরু হয়।

অন্যদিকে, উচ্চ মাধ্যমিক স্তরে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস শুরু হয় গত ২ মার্চ।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, ১৫ মার্চ, ২০২২
এমআইএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।