ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিরল দৃশ্য সুন্দরবনে, একসঙ্গে দেখা গেল চার বাঘ

এস এস শোহান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
বিরল দৃশ্য সুন্দরবনে, একসঙ্গে দেখা গেল চার বাঘ সুন্দরবনে চার বাঘ। তিনটি বাইরে একটি ঝোপের ভেতরে।

বাগেরহাট: পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন। শ্বাসমূলীয় উদ্ভিদ সুন্দরীসহ নানা প্রজাতির গাছ ও প্রাণী রয়েছে এই বনে।

তবে এই বনের নাম শুনলে বিশ্ববিখ্যাত রয়েল বেঙ্গল টাইগারের প্রতিচ্ছবি চোখের সামনে ভেসে ওঠে।  

সুন্দরবনে ভ্রমণরতদের প্রধান আকর্ষণ এই বাঘ হলেও, খুব একটা দেখা পাওয়া যায় না। তবে সাম্প্রতিক সময়ে একদল পর্যটক একসঙ্গে চারটি বাঘ দেখেছেন। বাঘের ভিডিও ধারণ ও ছবি তুলেছেন তারা। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি ছড়িয়ে পড়লে রাতারাতি ভাইরালও হয়েছে। লাখ মানুষের ফেসবুক ওয়ালে এবং ইউটিউবে শোভা পাচ্ছে একসঙ্গে চার বাঘ দেখার দৃশ্য।

একসঙ্গে চারটি বাঘ দেখা সুন্দরবন হলিডেজ’র  পর্যটকদের সঙ্গে কথা বলে জানা যায়, সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের ছিটা কটকা খালে শনিবার (১২ মার্চ) একসঙ্গে চারটি বাঘের দেখা পেয়েছেন তারা। এর আগে ২৪ ফেব্রুয়ারি বনরক্ষীরা কটকা এলাকায় একসঙ্গে তিনটি বাঘ দেখতে পেয়েছিলেন।

ট্যুর অপারেটর সুন্দরবন হলিডেজ'র ট্যুর গাইড শাহ ইলিয়াস বিন আজাদ তাপস বলেন, ১২ মার্চ বিকেলে ছিটা কটকা খাল দিয়ে ঘুরছিলাম। ৫টার পরে ছিটা কটকা খালের পাড়ে বনের পাশে গোলপাতা গাছের মধ্যে প্রথমে একটি বাঘ দেখতে পাই।  লঞ্চ নিয়ে আরও একটু কাছে যাওয়ার চেষ্টা করি। একপর্যায়ে সেখানে চারটি বাঘ দেখতে পাই। আমরা সবাই যে যার মতো ছবি তোলা ও ভিডিও করার চেষ্টা করি।  

আজাদ আরও বলেন, দীর্ঘদিন সুন্দরবনে যাওয়া আসা করলেও একসঙ্গে চারটি বাঘ কখনও দেখা হয়নি। এছাড়া একাধিক বাঘ একসঙ্গে থাকলে তাদের সঙ্গে বাচ্চাও থাকে। কিন্তু বাঘ চারটি ছিল বড়। চারটি বাঘই আকারে একই রকমের। আমরা আরও কাছে গেলে তারা আস্তে আস্তে চলে যায়। মানুষ দেখে বাঘগুলো কোনোরকম তাড়াহুড়ো করেনি। তাদের গায়ের রং ও স্বাস্থ্য ছিল অসাধারণ। সব মিলিয়ে এই ট্যুরে আমাদের যারা দর্শনার্থী ছিলেন, তারা খুব খুশি হয়েছন। আমরাও আনন্দিত।

এ লঞ্চে পযর্টক হিসেবে থাকা বাংলাদেশ বার্ড ক্লাবের সাবেক সভাপতি নিয়াজ আব্দুর রহমান বলেন, জীবনে প্রথমবারের মতো সুন্দরবনে বাঘের দেখা পেলাম। বাঘ চারটি নদীর চরে শুয়ে রোদ পোহাচ্ছিল। মাস্টার লঞ্চ নিয়ে একেবারে বাঘের কাছে চলে গেছিল। প্রচুর ছবি তুললাম আমরা। তিনটি ছিল প্রকাশ্যে একদম প্রকাশ্যে, একটি ছিল ঝোপের মধ্যে। বাঘ দেখা একটা বিরল ঘটনা। এর অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো নয়।  

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের খুলনা কার্যালয়ের মৎস্য বিশেষজ্ঞ মফিজুর রহমান চৌধুরী বলেন, সুন্দরবনের পূর্ব বিভাগের কটকা অভয়ারণ্য এলাকায় স্মার্ট পেট্রোল টিমের টহলের সময় গত ২৪ ফেব্রুয়ারি একসঙ্গে তিনটি বাঘ দেখেছিলাম। তখন প্রায় ২৫ মিনিট ধরে তাদের দেখেছিলাম। এ নিয়ে সুন্দরবনে আমি সরাসরি চারবার বাঘ দেখতে পেলাম।
খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো বলেন, সুন্দরবন যেহেতু বাঘের আবাসস্থল সেহেতু বাঘের দেখা পাওয়া যেতেই পারে। এটা কোনো অস্বাভাবিক বিষয় নয়। তবে এর মাধ্যমে বোঝা যায় সুন্দরবনে বাঘ বেড়েছে।

ট্যুর অপারেটর সুন্দরবন হলিডেজ'র মার্কেটিং বিভাগের কর্মকর্তা বদরুল হাসান বলেন, গত ১১ মার্চ 'এম ডি দ্যা ওয়েভ' লঞ্চে ৬৮ জন পর্যটক নিয়ে তারা সুন্দরবনে যাত্রা শুরু করে ১২ মার্চ বনের কচিখালিতে অবস্থান করছিলেন। সেখান থেকে বিকেল ৪টার দিকে করমজলের দিকে রওনা করেন তারা। কিছুদূরে এগিয়ে ছিটা কটকা খালে বাঘের দেখা পান। ১৩ মার্চ দুপুরে আমাদের লঞ্চ পর্যটকদের নিয়ে সুন্দরবন থেকে ফিরে এসেছে। সর্বশেষ ২০১৮ সালের জরিপ অনুযায়ী সুন্দরবনে ১১৪টি বাঘ রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।