ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিষেধাজ্ঞা মোকাবিলায় যেসব পদক্ষেপ নিয়েছে রাশিয়া

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
নিষেধাজ্ঞা মোকাবিলায় যেসব পদক্ষেপ নিয়েছে রাশিয়া

ঢাকা: ইউক্রেন যুদ্ধ ঘিরে রাশিয়ার বিরুদ্ধে বিভিন্ন দেশ নিষেধাজ্ঞা আরোপ করছে। এই নিষেধাজ্ঞা মোকাবিলায় রাশিয়ান ফেডারেশন সরকার বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে।

রাশিয়ান নাগরিক এবং জাতীয় অর্থনীতিকে রক্ষা করার জন্য এসব পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছে মস্কো।

ঢাকার রুশ দূতাবাস জানায়, রাশিয়া যেসব পদক্ষেপ নিয়েছে, তার মধ্যে রয়েছে-আগামী তিন বছরে রাশিয়ান আইটি কোম্পানিগুলোকে মুনাফা কর থেকে অব্যাহতি দেওয়া হবে। তদারকি সংস্থাগুলো আইটি কোম্পানিগুলির কর্মক্ষমতা নিরীক্ষণ করবে না। আইটি সেক্টরের জন্য সহনীয় ঋণ দেওয়া হবে। আইটি সংস্থাগুলোর বার্ষিক সুদের হার তিন শতাংশের বেশি নয়। জাতীয় প্রকৌশল খাত উন্নয়নের জন্য অনুদান কর্মসূচির সম্প্রসারণ। আইন সভার সদস্যরাও দ্রুত কাজ করেছেন। তারা ছুটি, পাবলিক প্রকিউরমেন্ট সরলীকরণ ইত্যাদি দেখাশোনা করছেন।

৮ মার্চ রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রপতি একটি ডিক্রিতে স্বাক্ষর করেন যা রাশিয়ান সরকারকে অনেকগুলো দেশের বন্ধুহীন পদক্ষেপের মুখে পণ্য, সরঞ্জাম, উপাদান এবং সামগ্রীর রপ্তানি ও আমদানি নিষিদ্ধ বা সীমাবদ্ধ করতে এই জাতীয় তালিকা তৈরি করার পরামর্শ দেয়। এই সিদ্ধান্ত রাশিয়ার অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করবে, শিল্প ও কৃষির নিরবচ্ছিন্ন কাজের নিশ্চয়তা দেবে।

রাশিয়ান সরকার ক্রমবর্ধমান নিষেধাজ্ঞার মুখে অর্থনীতিকে আরও স্থিতিস্থাপক করে চলেছে। বর্তমান পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে চলতে নাগরিকদের সমর্থন প্রত্যাশা করছে। খসড়া আইনগুলো বিবেচনা করে বিশেষ প্রশাসনিক অঞ্চলে বিদেশি কোম্পানিগুলির নিবন্ধন সহজতর ও সেইসঙ্গে বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোর কার্যকারিতা প্রসারিত করা সম্ভব হবে। আমদানি নিয়ন্ত্রণকে সহজ করার প্রস্তাব করা হয়েছে।

লাখ লাখ রাশিয়ান নাগরিককে নতুন বাড়ি এবং অ্যাপার্টমেন্ট দেওয়ার জন্য নির্মাণ শিল্পকে সহায়তা করার জন্য বিস্তৃত পরিসরের ব্যবস্থা নেওয়া হয়েছে। নগর পরিকল্পনা ডকুমেন্টেশনের উন্নয়ন সহজ করার প্রস্তাব করা হয়েছে।

বিদেশি বিমানের বহর ঠিক রাখতে রাশিয়ার জাতীয় বিমান বহর সাহায্য করবে। যেসব দেশ রাশিয়ার সমুদ্রগামী জাহাজগুলোকে তাদের বন্দরে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে, তাদের ওপরও অনুরোপ বিধিনিষেধ আরোপ করা হবে। রেল খাতে রাশিয়াতে যেসব আন্তর্জাতিক সংস্থা কাজ করছে, তাদের প্রভাব কমিয়ে দেওয়া হবে। ১ মিলিয়ন রুবলের বেশি ব্যাঙ্ক আমানতের সুদের ওপর আয়কর প্রদান থেকে নাগরিকদের অব্যাহতি দেওয়ারও প্রস্তাব করেছে রাশিয়া।

বন্ধুহীন দেশগুলির নিষেধাজ্ঞার প্রভাব হ্রাস করার এবং রাশিয়ান নাগরিকদের রক্ষা করার পরিকল্পনার এটি একটি ক্ষুদ্র অংশ মাত্র বলে জানিয়েছে রাশিয়া।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
টি আর/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ