ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধুর হাত ধরেই দেশে নারী ক্ষমতায়নের শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, মার্চ ৮, ২০২২
বঙ্গবন্ধুর হাত ধরেই দেশে নারী ক্ষমতায়নের শুরু

ঢাকা: স্বাধীনতার পর ১৯৭২ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে নারী পুনর্বাসন বোর্ড গঠন করেছিলেন। এরপর থেকেই নারীদের অধিকার নিয়ে বিভিন্ন সময়ে নানা কর্মসূচি পালন করা হয়।

মূলত বঙ্গবন্ধুর হাত ধরে বাংলাদেশে নারী অধিকার ও নারী ক্ষমতায়নের প্রক্রিয়া শুরু হয়।

মঙ্গলবার (৮ মার্চ) বিকেলে এফবিসিসিআই কার্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস পালন অনুষ্ঠানে এসব কথা বলেন দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই-এর সহ-সভাপতি এম এ মোমেন।

তিনি বলেন, নারীরা এখন সব জায়গায় কাজ করছে। প্রত্যেকটি জায়গাতেই তারা ভালো করছে। এমনকি শিক্ষাগত ফলাফলেও নারীরা অনেক জায়গায় এগিয়ে থাকে।

এফবিসিসিআই আয়োজিত আন্তর্জাতিক নারী দিবস পালন অনুষ্ঠানে এফবিসিসিআই সচিবালয়ে কর্মরত নারী কর্মকর্তা ও নারী উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বাড়ছে। দিন দিন নারী উদ্যোক্তা তৈরি হচ্ছে দেশে। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিসহ দেশের সার্বিক উন্নয়নকে অব্যাহত রাখতে এ অংশগ্রহণ আরও বাড়াতে হবে।

অনুষ্ঠানের সভাপতি ও এফবিসিসিআই’র পরিচালক প্রীতি চক্রবর্তী বলেন, কর্মক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা ও সহমর্মিতার ভিত্তিতে দেশকে এগিয়ে নিতে হবে। কর্মক্ষেত্রে নারী পুরুষ সমান অধিকার নিশ্চিত করা গেলে যেকোন প্রতিষ্ঠান এগিয়ে যাবে।

এফবিসিসিআই’র পরিচালক কে এম আখতারুজ্জামান বলেন, নারীর অংশগ্রহণ ছাড়া কোনো দেশের উন্নয়ন সম্ভব নয়। দেশকে এগিয়ে নিতে তাদেরকে আরও বেশি উৎসাহ দিতে হবে।

আরেক পরিচালক হাসিনা নেওয়াজ বলেন, কর্মক্ষেত্রে পুরুষের থেকে নারীদের আন্তরকিতা বেশি দেখা যায়। এ চর্চা মূলত পরিবার থেকেই শেখে নারীরা। নারীদের প্রতি যোগ্য সম্মান ও আস্থা রাখা গেলে প্রতিষ্ঠানের যে কোনো লক্ষ্য অর্জন করা সম্ভব।

এফবিসিসিআইতে কর্মরত নারী কর্মীদের প্রশংসা করে মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক বলেন, আজকে নারীরা বিমান, সেনাবাহিনী, আদালত সবখানে অনেক ভালো করছে।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, মার্চ ০৮, ২০২২
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।